• সমগ্র বাংলা

চুয়াডাঙ্গা পুড়ছে ৪২.৩ ডিগ্রি তাপমাত্রায়

  • সমগ্র বাংলা
  • ২০ এপ্রিল, ২০২৪ ১৮:০৫:৫৯

ছবিঃ সিএনআই

চুয়াডাঙ্গা প্রতিনিধিঃ গরমের তীব্র তাপমাত্রার জেলা হিসেবে দেশের শীর্ষে অবস্থান করছে চুয়াডাঙ্গা জেলা। চুয়াডাঙ্গায় গত ৪ দিনে গরমের টানা উত্তাতাপের কারনে জেলার ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষগুলো চরম কষ্টে দিন পার করছে। 

অতিরিক্ত তীব্র গরমে মানুষ প্রয়োজন ছাড়া বাইরে বের হতে পারছে না।

গরমে একটু স্বস্তি ও তৃষ্ণা নিবারনের জন্য ফুটপাতের শরবতের দোকান ও ঠান্ডা পানীয় পান করছে জেলার পথচারী ও সাধারন মানুষ। চুয়াডাঙ্গায় ভৌগোলিক ও মহাকাশীয় কর্কটক্রান্তীয় বিষুব রেখার কারনে প্রতিবছর গরমের সময় গরম ও শীতের সময় তীব্র শীত অনুভূত হয়। 

গত এক সপ্তাহে চুয়াডাঙ্গা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১.৫ ডিগ্রী সেলসিয়াস। এই রেকর্ড ভেঙ্গে আজ শনিবার দুপুর ৩ টায় তাপমাত্রা রেকর্ড করা ৪২.৩ ডিগ্রি সেলসিয়াস এবং বাতাসের আদ্রতা ১৮ শতাংশ।

এমতাবস্থায় খুব বেশী তিব্র গরমে কোন কাজকর্ম করতে পারছে না জেলার কৃষক ও ছিন্নমূল মানুষেরা। ভ্যাপসা গরমের তীব্রতায় পুড়ে যেন নাভিশ্বাস অবস্থা তাদের দৈনন্দিন জীবনে। ৪২.৩ ডিগ্রী তাপমাত্রার নাভিশ্বাস গরমে জেলার স্কুল শিক্ষার্থীরাও রয়েছে চরম বিপাকে। জেলার প্রাথমিক ও মাধ্যমিক  স্কুলগুলোতেও গরমের তীব্রতার কারনে সবধরনের  সতকর্তা অবলম্বন করা হচ্ছে। 

এদিকে অতিরিক্ত গরমে হিটস্ট্রোক সহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে জেলার শিশু ও বয়োবৃদ্ধরা।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা.- উম্মে ফারহানা জানান হাসপাতালগুলোতে দিনদিন বেড়েই চলেছে রোগীর সংখ্যা। তিনি আরো জানান জেলার চিকিৎসকরা এই গরমের অতিরিক্ত তাপমাত্রার কারনে ছায়াযুক্ত স্থানে থাকা ও বেশী করে পানি পান করার পরামর্শ দিয়ে যাচ্ছেন প্রতিনিয়ত।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেনীর আবহাওয়া অফিসের আবহাওয়া পর্যবেক্ষক তহমিনা নাসরিন জানান আগামী এক সপ্তাহে গরমের তীব্রতা আরো বাড়ার সম্ভবনা রয়েছে।

তিনি আরো  জানান  মহাদেশীয় কর্টকক্রান্তি রেখা এই জেলার ওপর দিয়ে অতিবাহিত হওয়ার কারনে এই জেলায় শীতের সময় অতিরিক্ত শীত ও গরমের সময় অতিরিক্ত গরম বেশী অনুভুত হয়।

মন্তব্য ( ০)





  • company_logo