২২, জুলাই, ২০১৯, সোমবার | | ১৯ জ্বিলকদ ১৪৪০

আইসিসির কাছে বিরাটের অনুরোধ আইপিএলের মতো বিশ্বকাপেও প্লে-অফ চান

আপডেট: জুলাই ১১, ২০১৯

আইসিসির কাছে বিরাটের অনুরোধ আইপিএলের মতো বিশ্বকাপেও প্লে-অফ চান

লিগ পর্বে দুর্দান্ত খেলে সেমি-ফাইনালে জায়গা করে নেয়া ভারত এক ম্যাচে হেরেই বিদায় নিয়ে নিলো বিশ্বকাপ থেকে। ম্যাচটা জিতে গেলেই ফাইনাল, ২০১১ বিশ্বকাপের পর আরেকবার ট্রফি জেতার হাতছানি ছিল ভারতের সামনে।এমন হারে গোটা ভারত যেমন হতাশায় ডুবেছে ঠিক তেমনই দলের খেলোয়াড়েরাও মানতে পারছেন না নিউজিল্যান্ডের কাছে পরাজয়। গ্রুপ পর্বে এক নম্বর দল হয়ে সেমি-ফাইনালে গিয়ে পয়েন্ট টেবিলের চার নম্বরে থাকা দলের কাছে হেরে যায় নাটকীয়ভাবে।

গোটা টুর্নামেন্ট জুড়ে বর্ণহীন থাকা মার্টিন গাপটিলের একটা থ্রো বদলে দিয়েছিল গোটা ম্যাচের ফলাফল। মহেন্দ্র সিং ধোনি যখন জিতিয়েই দিচ্ছিল ভারতকে, তখন তাকে দুর্দান্ত এক রান আউট করে ফেরান এই গাপটিল। তাতে ১৮ রানে হেরে ফাইনালে খেলার স্বপ্ন ভঙ্গ হয়ে যায় বিরাটের দলের।ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে বিরাট কোহলি দাবি করেন, বিশ্বকাপ যেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) মতো করেই হয়। এখানেও যেন প্লে-অফ নিয়ম করা হয়।

আইপিএলে যেমনটা হয়, পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল মুখোমুখি হয় প্রথম কোয়ালিফায়ার ম্যাচে। এই ম্যাচে যারা জিতে যায় তারা সরাসরি ফাইনালে আর যারা হেরে যায় তারা খেলার সুযোগ পায় দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচের জয়ী দলের সঙ্গে। এই ম্যাচে যারা জয় পায় তারা খেলার সুযোগ পায় ফাইনালে।বিরাটের আশা, এই ব্যপারে আইসিসি ভেবে দেখবে। কেন না, গোটা টুর্নামেন্টে ভালো খেলে একটা ম্যাচে খারাপ খেললেই বাদ পড়তে হবে এটা মেনে নেয়া কঠিন যে কারও জন্য। যদিও সেটা মেনে নিতে হচ্ছে।আগামী ২০২৩ বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হবে ভারতেই। ওই বিশ্বকাপে যদি এমন নিয়ম দেখা যায় তাতে অবাক হবার কিছু থাকবে না।