২২, জুলাই, ২০১৯, সোমবার | | ১৯ জ্বিলকদ ১৪৪০

আজ হাসবে কার ব্যাট তামিম না শাই হোপসের?

আপডেট: জুন ১৭, ২০১৯

আজ হাসবে কার ব্যাট তামিম না শাই হোপসের?

বিশ্বকাপে বৃষ্টি যেন সর্বনাশ ডেকে এনেছে বাংলাদেশের জন্য। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পণ্ড হওয়ায় বাকি ম্যাচগুলোতে এখন জটিল সমীকরণের মুখে টাইগাররা। আজ (সোমবার) টনটনে তাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় চাই-ই চাই বাংলাদেশের। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের থেকে বেশ পিছিয়ে থাকলেও ছেড়ে দেয়ার পাত্র নয় ক্যারিবীয়ানরা। দলে ক্রিস গেইল, শাই হোপ, শিমরন হেটমায়ারের মতো হার্ড-হিটার ব্যাটসম্যান আছে তাদের। এ ছাড়াও শেলডন কটরেল, শ্যানন গ্যাবিয়েলদের মতো বিধ্বংসী বোলারও আছে তাদের। চলুন এবার এই দু’দলের মধ্যে ব্যবধানে গড়ে দিতে পারে এমন দুই ব্যাটসম্যান সম্পর্কে জেনে নেয়া যাক :

তামিম ইকবাল : বাংলাদেশকে বিজয়ের হাসতে হলে আজ জ্বলে উঠতে হবে তামিম ইকবালের ব্যাট। রানে না থাকায়, তামিম নিজেও আত্মপ্রত্যয়ী রানে ফেরার ব্যাপারে। দেশসেরা এই ওপেনার মাঠে নামার আগে অবশ্য অনুপ্রেরণা খুঁজতে পারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার অতীত পারফরম্যান্স থেকেই। ক্যারিবীয়ানদের বিপক্ষে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৮৮৫ রান কিন্তু তারই। এ ছাড়াও এই দলের বিপক্ষে ২টি সেঞ্চুরি আছে তামিমের। টাইগারদের হয়ে উইন্ডিজদের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত ১৩০* রানের কীর্তিও এই বাঁহাতি ব্যাটসম্যানের। বলা যায়, ওয়েস্ট ইন্ডিজ তামিমের প্রিয় প্রতিপক্ষগুলোর একটি। বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ মহারনে তাই টাইগার সমর্থকদের চোখ থাকছে অফ-ফর্মে থাকা তামিমের উপরেই।

শাই হোপ : ওয়েস্ট ইন্ডিজ যেমন তামিমের প্রিয় প্রতিপক্ষ, তেমনি শাই হোপের প্রিয় প্রতিপক্ষ বাংলাদেশ। তার ৫৬ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারের ৬ সেঞ্চুরির ৩টিই এসেছে বাংলাদেশের বিপক্ষে। ক্যারিবীয়দের হয়ে টাইগারদের বিপক্ষে সর্বোচ্চ রানও এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের। মাত্র ৯ ম্যাচ খেলে ৬৬২ রান করেছেন তিনি। বাংলাদেশের বিপক্ষে তার গড়ও চোখ ছানাবড়া করে দেয়ার মতো- ৯৪.৫৭! মাশরাফি-সাকিবদের বিপক্ষে আজও তাই বিধ্বংসী হোপকে দেখতে চায় ক্যারিবীয় টিম ম্যানেজমেন্ট।