১৮, এপ্রিল, ২০১৯, বৃহস্পতিবার | | ১২ শা'বান ১৪৪০

উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা ও উদ্যোক্তা সমাবেশ অনুষ্ঠিত

আপডেট: এপ্রিল ১, ২০১৯

উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা ও উদ্যোক্তা সমাবেশ অনুষ্ঠিত

বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলেছে বাংলাদেশের নারীরা। সাহস বা কর্মদক্ষতা কোন কিছুতেই পিছিয়ে নেই তারা। প্রযুক্তি এবং নিজের মেধাকে কাজে লাগিয়ে নিজেদের দক্ষ উদ্যোক্তা হিসেবে গড়ে তুলছেন আমাদের দেশের নারীরা। নারী উদ্যোক্তাদের ব্যবসার প্রচার-প্রসারসহ তাদের কাজ ও সফলতাকে স্বীকৃতি দেয়াই ‘উইমেন অন্ট্রপ্রিনিয়রস অফ বাংলাদেশ- উইবিডি’-র মূল লক্ষ্য। তারই ধারাবাহিকতায় ৩১শে মার্চ এ উদ্যোক্তাদের নিয়ে ‘উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা ও উদ্যোক্তা সমাবেশ’ এর আয়োজন করা হয়।

এই উদ্যোক্তা সমাবেশে নারী উদ্যোক্তাদের সফলতার স্বীকৃতিস্বরুপ এবং উদ্যোক্তাদের উৎসাহ যোগাতে ১০ জন সফল নারী উদ্যোক্তাকে তাদের নেয়া উদ্যোগের উপর ভিত্তি করে সম্মাননা প্রদান করা হয়েছে। নারী উদ্যোক্তাদের ২০১৮ সালের কাজের উপর ভিত্তি করে, তাদের কাজে অনুপ্রেরণা যোগাতে এই সম্মাননা প্রদান করা হয়েছে।

আবেদনকারীদের বিভিন্ন ক্যাটাগরিতে তাদের প্রাতিষ্ঠানিক কার্যক্রম, ব্যবসায়িক লেনদেন, মুনাফা, কর্মসংস্থান সৃষ্টি, সমাজের প্রতি দায়বদ্ধতা ইত্যাদি বিষয় বিবেচনা করে সম্মাননার জন্য নির্বাচিত করা হয়েছে।

উইবিডি উদ্যোক্তা সম্মাননা প্রাপ্ত উদ্যোক্তাগন হলেন- ডাঃ ফারহানা মোবিন, স্বাস্থ্য ও সমাজ সেবা, নুসরাত জাহান, ম্যানেজিং ডিরেক্টর – ইন্টেরেক্টিভ আরটিফ্যাক্ট (আইটি উদ্যোক্তা), শারমিন সেলিম তুলি, স্বত্বাধিকারী- বেয়ার বিজ বিউটি বডি ওয়াক্স এ্যান্ড বিউটি সেলুন (পারলার সেবা), মাকসুদা সোয়াইব, স্বত্বাধিকারী শাবাব লেদার (চামড়াজাত দ্রব্য পক্রিয়াজাত ও বাজারজাতকরণ), রাফাত আরা ডালিয়া, স্বত্বাধিকারী – গ্রুম (অফলাইন বিক্রেতা), ইসরাত জাহান চৌধুরী, স্বত্বাধিকারী – তুলিকা (পাটজাত দ্রব্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণ), সামা জোহরা, স্বত্বাধিকারী – কলাকার (দেশীয় পন্য), নওরিন নুসরাত নিশিতা, স্বতাধিকারী-এন থ্রি (নবীন উদ্যোক্তা), মনিরা রহমান, স্বত্বাধিকারী- মিমমোসা (অরগানিক প্রসাধনী সামগ্রী উৎপাদন ও বাজারজাতকরণ), পারভিন আকতার, স্বত্বাধিকারী-পারসিয়ান বিড়াল খামার (স্বতন্ত্র উদ্যোক্তা – খামার)।

উইবিডি নারী উদ্যোক্তা সম্মাননা ও উদ্যোক্তা সমাবেশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটির ম্যানেজিং ডিরেক্টর জনাবা হোসনে আরা বেগম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর জনাব গোলাম মানোয়ার কামাল, এটুআই–ইনোভেটিভ ফর অল এর ইএম সল্যুশনস আরকিটেক্ট জনাব রিজওয়ানুল হক জামি সহ আরো অনেকে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উইবিবিডির চেয়ারপারসন শারমিন আকতার সাজ। উক্ত আয়োজনে ‘WEBD Talk: 1 – Empowering Women Through Entrepreneurship (Interruption & Accomplishments) শীর্ষক একটি কর্মশালার আয়োজন করা হয় যেখানে নারীর ক্ষমতায়ন, উদ্যোক্তা পেশা, উদ্যোক্তা জীবনের বিভিন্ন বাঁধা ও তার মোকাবেলার জন্য করণীয় সহ আরো বিভিন্ন বিষয় সম্পর্কে বক্তাগণ উদ্যোক্তাদের দিক নির্দেশনা প্রদান করেন। এই কর্মশালায় তাদের মূল্যবান বক্তব্য ও নির্দেশনা প্রদান করেন জনাবা বিপাশা মতিন, ফ্যাকাল্টি অফ বিজনেস এ্যান্ড অন্ট্রপ্রিনিয়রশীপ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, মোঃ আমিনুল ইসলাম, ফাউন্ডার এ্যান্ড সিইও শাহীনস হেল্পলাইন, জনাবা বিউটি আকতার, লেকচারার – ডিপার্টমেন্ট অফ ইনোভেশন এ্যান্ড অন্ট্রপ্রিনিয়রশীপ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জনাব আসিফ আহনাফ, প্রেসিডেন্ট জেসিআই ঢাকা হেরিটেজ।

উদ্যোক্তা সমাবেশ অনুষ্ঠানে যোগদান করেছেন নবীণ ও প্রবীণ সকল উদ্যোক্তারা। রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যাংকোয়েট হলে এই আয়োজন অনুষ্ঠিত হয়।

উক্ত আয়োজন সম্পর্কে ‘উইমেন অন্ট্রাপ্রেনার্স অফ বাংলাদেশ-উইবিডি’র চেয়ারপারসন শারমিন আকতার সাজ বলেন, ‘বাংলাদেশের মূলধারার অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন আমাদের দেশের নারী উদ্যোক্তারা। উদ্যোক্তা এমন একটা পেশা যেটা কেবল তার নিজের কর্মসংস্থান করে না, বরং অন্যদেরও কাজের সুযোগ তৈরি করে দেয়।

নারী উদ্যোক্তাদের ব্যবসার প্রচার-প্রসার এবং উন্নয়নে নানাভাবে কাজ করে চলেছে উইবিডি। আমাদের দেশের নারীদের অক্লান্ত ও অব্যাহত পরিশ্রমের ফলেই নানান সম্ভাবনার রঙে শোভিত হচ্ছে এবং আরো বেশি সমৃদ্ধশালী হচ্ছে আমাদের অর্থনীতি। প্রযুক্তিকে কাজে লাগিয়ে শুধু চাকুরীর উপর নির্ভরশীল না হয়ে নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলছেন তারা। তথ্য-প্রযুক্তি সেবা, ই-কমার্স, এফ-কমার্স, অফলাইন বিক্রেতা, স্বাস্থ্য সেবা, পার্লার সেবা, ম্যানুফ্যাকচারিং, স্বতন্ত্র উদ্যোক্তা সহ বিভিন্ন খাতে কাজ করছে নারীরা। নারী উদ্যোক্তাদের কাজের স্বীকৃতি, সম্মান ও অনুপ্রেরণা জানাতেই এই সম্মাননার আয়োজন করা হয়েছে। নারীদের বাদ দিয়ে কখনোই কোন উন্নতি সম্ভব নয়। নারীরা এগিয়ে চললে তবেই এগিয়ে যাবে আমাদের দেশ’।