২৪, মে, ২০১৯, শুক্রবার | | ১৯ রমজান ১৪৪০

এবার পাকা ধানে আগুন দিলেন আরেক কৃষক

আপডেট: মে ১৪, ২০১৯

এবার পাকা ধানে আগুন দিলেন আরেক কৃষক

ধানের দাম কম হওয়ায় টাঙ্গাইলের কালিহাতীর পর এবার বাসাইলে পাকা ধানক্ষেতে আগুন লাগিয়ে প্রতিবাদ করলেন আরেক কৃষক। সোমবার বিকেলে বাসাইল উপজেলার কাশিল ইউনিয়নের কাশিল গ্রামে কৃষক নজরুল ইসলাম খান তার ধানক্ষেতে আগুন দিয়ে প্রতিবাদ জানান।

ক্ষুব্ধ কৃষক নজরুল ইসলাম বলেন, বাজারে প্রতি মণ ধানের দাম ৫০০ টাকা। অথচ এক মণ ধানের উৎপাদন খরচ এক হাজার টাকার ওপরে। এ ছাড়া বর্তমানে একজন ধানকাটা শ্রমিকের মজুরি ৮০০ থেকে ৮৫০ টাকা। যদিও একদিনে এক থেকে দেড় মণ ধান কাটতে পারে একজন শ্রমিক। এছাড়াও রয়েছে চরম শ্রমিক সংকট। যার ফলে সময়মতো ধান ঘরে তুলতে পারছি না। তাই কোনো উপায় না দেখে দেশের কৃষকদের পক্ষ থেকে প্রতিবাদ হিসেবে আমি নিজের পাকা ধানক্ষেতে আগুন লাগিয়ে দিয়েছি, যাতে ধানের দাম বাড়ানোর বিষয়টি সরকার বিবেচনা করে।

এ বিষয়ে বাসাইল উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের কর্মকর্তা রূপালি খাতুন জানান, এ সময়ে ধানের বাজার কিছুটা কম থাকলেও কৃষক যদি ধান সংরক্ষণে করেন তাহলে কয়েক দিন পরই ধানের অধিক মূল্য পাবেন। অসহ্য দাবদাহসহ একযোগে বিভিন্ন স্থানে এই ধান কাটা শুরু হওয়ায় বর্তমানে কিছুটা শ্রমিক সংকট রয়েছে বলেও জানান তিনি।

এর আগে রোববার টাঙ্গাইলের কালিহাতী উপজেলার পাইকড়া গ্রামের আবদুল মালেক সিকদার নামের এক কৃষক নিজের পাকা ধানে আগুন দিয়ে অভিনব প্রতিবাদ জানান। মালেক সিকদারের এই প্রতিবাদে বিস্ময় প্রকাশ করেন এলাকার অধিকাংশ কৃষক।