১৮, এপ্রিল, ২০১৯, বৃহস্পতিবার | | ১২ শা'বান ১৪৪০

ওয়েবে বাংলা নববর্ষ

আপডেট: এপ্রিল ১১, ২০১৯

ওয়েবে বাংলা নববর্ষ

রুহুল আমিন ভূঁইয়া

সময়ের সঙ্গে সঙ্গে আমাদের দেশেও এখন নির্মিত হচ্ছে বড় বাজেটের ওয়েব সিরিজ। নতুন এই বিনোদন মাধ্যমে দর্শকের আগ্রহ অনেক। শোবিজের নামকরা তারকারাও ঝুঁকছেন অনলাইন প্লাটফর্মে। যদিও শুরু থেকে ওয়েব সিরিজের মান নিয়ে নানা প্রশ্ন ওঠে। তারপরও ওয়েব সিরিজ বলে কথা! যেখানে দর্শকরা ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে স্মার্টফোনে, স্মার্টটিভিতে বা কম্পিউটারে বিভিন্ন বিনোদনমূলক ওয়েব সিরিজ দেখতে পান নিজেদের পছন্দ এবং সময় অনুযায়ী। সিনেমা হলের মতো বিনোদন না হলেও একা বসে কোন ওয়েব সিরিজ দেখা একটা ট্রেন্ড চালু হয়েছে।

বাঙালী সংস্কৃতির ধারক বাংলা নববর্ষ। হাজার বছরের ঐতিহ্য অনুসরণ করে উৎসব প্রিয় বাঙালীরা এই দিনটি জাঁকজমকপূর্ণ উদযাপনের মাধ্যমে নতুন বছর বরণ করে। টিভি চ্যানেলগুলো আয়োজন যথারীতি। পিছিয়ে নেই অনলাইন প্লাটফর্ম। বাংলা নববর্ষ উপলক্ষে নির্মিত হয়েছে একাধিক ওয়েব সিরিজ। বৈশাখ উপলক্ষে বিজ্ঞাপন নির্মাতা ও চলচ্চিত্র পরিচালক অমিতাভ রেজা চৌধুরী প্রথমবারের মতো ওয়েব সিরিজ নির্মাণ করেছেন। ওয়েব সিরিজটির নাম ‘ঢাকা মেট্রো’। এর মূল চরিত্রে অভিনয় করেছেন অপি করিম। পহেলা বৈশাখ উপলক্ষে আজ (১১ এপ্রিল) এটি অনলাইনে ‘হৈচৈ এ্যাপ’-এ প্রকাশ করা হবে। এটি প্রযোজনা করেছে কলকাতার প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মস। গল্পে দেখা যাবে তিনজন মানুষের ভ্রমণ কাহিনীর ভিন্ন ভিন্ন গল্প। অপি করিমের চরিত্রের নাম ‘জয়গুন’ কখনও কখনও তাকে জবা বলেও ডাকা হয়। অন্যদিকে প্রচার শুরু হয়েছে গোলাম সোহরাব দোদুল পরিচালিত চঞ্চল চৌধুরী ও বিদ্যা সিনহা মিম অভিনীত ‘নীল দরজা’ ওয়েব সিরিজ। ‘নীল দরজা’ গান করেছেন ন্যান্সি।

এছাড়াও বাংলা নববর্ষ উপলক্ষ্য চলতি মাসেই কুমারিকার ইউটিউব চ্যানেলে আসছে ওয়েব সিরিজ ‘চেনা পথের অপরিচিতা’। কুমারিকার প্রযোজনায় ওয়েব সিরিজটি শিহাব শাহীন পরিচালনা করেছেন। নারীর তার পরিবার, সমাজ এবং নিজের ভেতরকার প্রতিবন্ধকতাকে অতিক্রম করে মানুষ হয়ে বাঁচতে চাওয়ার গল্প এই- ‘চেনা পথের অপরিচিতা’। সকল বাধাকে উপেক্ষা করে সমাজে প্রতিষ্ঠিত হয়ে ওঠার পাশাপাশি নারীর প্রতিদিনের অনুভূতি, আবেগ, কষ্টকে পেরোনোর গল্পগুলো চিত্রায়িত হয়েছে এই ওয়েব সিরিজে।

কেন্দ্রীয় চরিত্রে জাকিয়া বারী মম’র পাশাপাশি, ওয়েব সিরিজটিতে আরও রয়েছেন অপূর্ব, নাইম, সুষমা সরকার, সাবেরি আলম, আনন্দ খালেদ, খালেকুজ্জামান, সাবিহা জামান। এছাড়াও প্রথমবারের মতো ওয়েব সিরিজে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেতা রিয়াজ। এরই মধ্যে এর শূটিং শুরু হয়েছে। এ ওয়েব সিরিজের নাম ‘গার্ডেন গেম’। অদিতি মজুমদারের গল্পে এটি নির্মাণ করছেন তৌহিদ মিটুল। এতে রিয়াজের সহশিল্পী হিসেবে কাজ করছেন নিপুণ, পপি, মনির খান শিমুলসহ অনেকে। বায়োস্কোপের এ্যাপে দর্শকরা এটি দেখতে পাবেন।