১৬, জুন, ২০১৯, রোববার | | ১২ শাওয়াল ১৪৪০

চকবাজারের অগ্নিকাণ্ড নিয়ে আন্তর্জাতিক মিডিয়া কি বলছে!

আপডেট: ফেব্রুয়ারি ২১, ২০১৯

চকবাজারের অগ্নিকাণ্ড নিয়ে আন্তর্জাতিক মিডিয়া কি বলছে!

রাজধানীর চকবাজারের চুড়িহাট্টা শাহী মসজিদের পেছনের ভবনগুলোতে লাগা ভয়াবহ আগুনে দগ্ধ এখন পর্যন্ত অন্তত ৬৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ঢাকা মেডিকেলে নেয়া মরদেহের মধ্যে ৪৮ পুরুষ ৫ জন নারী ও ২ জন শিশু রয়েছে। চুড়িহাট্টায় ফায়ার সার্ভিসের অস্থায়ী তথ্য কেন্দ্র থেকে এ তথ্য জানানো হয়েছে।

এদেক ভয়াবহ অগ্নিকাণ্ডের এ ঘটনা আন্তর্জাতিক গণমাধ্যমে বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করা হচ্ছে। বৃহস্পতিবার সকালেই আল-জাজিরা, বিবিসি নিউজ, টাইমস অব ইন্ডিয়া, সিবিসি নিউজ বহু আন্তর্জাতিক মাধ্যমে গুরুত্ব দেয়া হয়।

এ খবর লেখার সময় মধ্যপ্রাচ্যের প্রভাবশালী গণমাধ্যম আল-জাজিরায় চকবাজারের অগ্নিকাণ্ডের খবরটি প্রধান প্রতিবেদন হিসেবে দেখা যায়।

আল-জাজিরার খবরে নিহতের সংখ্যা ৪৫ উল্লেখ করা হয়েছে। তবে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে উল্লেখ করে বলা হয়েছে, সরু রাস্তার কারণে উদ্ধারকারী দলের গাড়ি প্রবেশ বাধাগ্রস্থ হওয়ায় হতাহতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

টাইম অব ইন্ডিয়ার খবরে মৃতের সংখ্যা ৫৬ উল্লেখ করা হয়েছে। সংবাদ মাধ্যমটি বলছে, অগ্নিকাণ্ডের সূত্রপাত কিভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে সরু রাস্তার কারণে ক্ষয়ক্ষতি বেড়েছে বলে তারাও প্রতিবেদনে উল্লেখ করেছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানীর ঢাকার শতবর্ষের পুরনো ভবনে আগুন লেগে অন্তত ৫৬জন নিহত হয়েছে। মৃতের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। প্রায় ৩০০ বছর আগে মোঘল আমল থেকে চকবাজারে ব্যবসায় শুরু হয় উল্লেখ করে বলা হয়েছে, একটি চারতলা ভবনে লাগা আগুন দ্রুতই ছড়িয়ে পড়ে।

বিবিসির খবরে মৃতের সংখ্যা ৬০ জন উল্লেখ করে বলা হয়েছে, রাসায়নিক গুদামে আগুন লাগায় এ ঘটনা ঘটেছে। তবে আগুন লাগার পর স্থানীয় সড়কে প্রচুর জ্যাম থাকায় উদ্ধারকার দ্রুত করা সম্ভব হয়নি। এতে হতাহতের পরিমাণ বেড়েছে।