২২, জুলাই, ২০১৯, সোমবার | | ১৯ জ্বিলকদ ১৪৪০

জামাল হোসেনের লেখা নাটকে আবুল হায়াত

আপডেট: জুলাই ১১, ২০১৯

জামাল হোসেনের লেখা নাটকে আবুল হায়াত

স্টাফ রিপোর্টার: জামাল হোসেন একজন উর্ধ্বতন সরকারী কর্মকর্তা। কাজের ফাঁকে তিনি অব্যাহত রেখেছেন সাহিত্য ও সংস্কৃতি চর্চা। তাঁর লেখালেখি শুরু কিশোর বেলা থেকে। এরইমধ্যে তার ৩টি গল্প গ্রন্থ ও ৩টি কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। ‘গন্তব্য’ গল্পটি লেখকের ‘সুবর্ণ দ্বীপে’ গল্পগ্রন্থের অন্তর্ভূক্ত। গত স্বাধীনতা দিবসে তার গল্প অবলম্বনে নির্মিত ‘শিকার’ নাটকটি বেশ জনপ্রিয়তা পায়। এবার তাঁর লেখা ‘গন্তব্য’ গল্পটির নাট্যরূপ দিয়েছেন ইয়ামিন ইলান। নাটকটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন স্বনামধন্য প্রবীণ অভিনেতা আবুল হায়াত।

তিনি বলেন, বহুদিন পর দারুণ একটা গল্প পেলাম যেখানে অভিনয়ের সুযোগ ছিল। জামাল হোসেন বলেন, গল্পটি সমসাময়িক জীবনেরই প্রতিফলন। ক্ষমতা, প্রতিপত্বি এসব থাকার পরেও নিয়তি কোন মানুষকে চরম একাকীত্বে ঠেলে দিতে পারে। মানুষটি হয়ে যেতে পারে অসহায়। অবশেষে সেই মানুষটির ঠিকানা হয় এমন এক গন্তব্যে যা সে তার সুদিনে কল্পনাও করতে পারেনি। নাটকের কেন্দ্রীয় চরিত্রে চাহিদা অনুযায়ী দেশের সনামধন্য এবং বিজ্ঞ অভিনেতা আবুল হায়াতের নির্বাচন ছিল যথাযথ। নির্মাতা ইয়ামিন ইলান তার সবটুকু দিয়ে চিত্রনাট্য রচনা এবং নাটক নির্মাণ করেছেন। আমি আশা করি নাটকটি দর্শক মনে সাড়া জাগাবে।

নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিলি বাশার, নাদিয়া, ইমতু রাতিশ, তিতান চৌধুরী, রাহুল, লিমন, আফিফ খানসহ আরো অনেকে। নাটকটি প্রচারিত হবে ১২ জুলাই রাত ১১টা ১৫ মিনিটে, এনটিভি’র পর্দায়।