২৭, মে, ২০১৯, সোমবার | | ২২ রমজান ১৪৪০

নারীর পথচলায় নিজের সমৃদ্ধির নিজেকেই করতে হবে

আপডেট: মে ৬, ২০১৯

নারীর পথচলায় নিজের সমৃদ্ধির  নিজেকেই করতে হবে

বলিউড তারকা কঙ্কনা সেন শর্মা অভিনীত ভারতের আইসিআইসিআই ব্যাংকের একটি বিজ্ঞাপন অনলাইনে ভাইরাল হয়েছে। বিজ্ঞাপনটিতে নারীদের সঞ্চয় করার জন্য উৎসাহ দেয়া হয়েছে।

বিজ্ঞাপনের শুরুতেই দেখা যায় গ্রামোফোনে কলের গান বাজছে, ড্রয়িংরুমে শেলফ থেকে বই বের করছেন কঙ্কনা সেন শর্মা। এ সময় তাকে ইংরেজিতে বলতে শোনা যায়, ‘যদি সময় টাকা হয়, তাহলে জীবন একটা ব্যাংক অ্যাকাউন্ট।’

পরে একটি ছোট মাটির ব্যাংক বের করে তিনি বলেন, এটার মতো কিছু। তারপর ওই ব্যাংকে রাখা ছয়টি মুদ্রা টেবিলে সাজিয়ে তাতে পুরুষের জীবনের সময়গুলো ভাগ করে দেখান তিনি। মুদ্রাগুলোর একটি দিয়ে শিক্ষার জন্য, পরেরটি উচ্চশিক্ষার, এরপর চাকরি, ছুটির দিনে ঘোরাঘুরি ও শখ পূরণ, বন্ধু-বান্ধবের জন্য এবং পরিবারের জন্য কিছু করার বিষয়টি তুলে ধরা হয়।

পরে ওই মুদ্রাগুলো দিয়েই নারীর জীবনকাল তুলে ধরেন তিনি। প্রথমটি মৌলিক শিক্ষা, যা আধুনিককালের দাম্পত্য জীবনের জন্য গুরুত্বপূর্ণ, এরপর যথাক্রমে কোনো পুরুষের জন্য তৈরি হওয়া, সন্তান লালন-পালনের জন্য সময় ও শক্তি ব্যয়, রান্না-বান্নাসহ ঘরকন্নার কাজ, অন্য সবার প্রয়োজন মেটানো এবং বয়স্কদের সেবা-যত্ন।

এভাবেই চলে যায় নারীর জীবন। তাহলে নিজের জীবন নিয়ে করার কী থাকে? সেই প্রশ্ন তুলে নারীর পথচলায় নিজের সমৃদ্ধির জন্য, নিজের প্রয়োজনের জন্য সঞ্চয় করার পরামর্শ দেয়া হয়েছে বিজ্ঞাপনে। এরইমধ্যে বিজ্ঞাপনটি ইউটিউবে ২৮ লাখেরও বেশি বার দেখা হয়েছে৷