১৭, জুন, ২০১৯, সোমবার | | ১৩ শাওয়াল ১৪৪০

নিষিদ্ধ হলো ‘জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পু’

আপডেট: জুন ১২, ২০১৯

নিষিদ্ধ হলো ‘জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পু’

ব্যবহার করা যাবে না যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানির জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পু। সম্প্রতি ভারতের সমস্ত রাজ্যের মূখ্যসচিবদের এমন নির্দেশ দিয়েছে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইট (এনসিপিসিআর)। কিছুদিন আগে গুণগত মান পরীক্ষায় ‘ফেল’ করেছে জনসন অ্যান্ড জনসনের বেবি শ্যাম্পু।

সম্প্রতি রাজস্থানের ড্রাগস কন্ট্রোল অর্গানাইজেশন শ্যাম্পুর নমুমা পরীক্ষা করে জানিয়েছে, এই শ্যাম্পুর নমুনায় ক্ষতিকর ফর্মালডিহাইড মিলেছে। শ্যাম্পুটি একেবারেই নিরাপদ নয়। এটি ব্যবহারে শিশুর ক্যান্সার পর্যন্ত হতে পারে। এজন্যই পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশ পর্যন্ত নির্দেশ অনুযায়ী এই পণ্যের বিক্রয় বন্ধ রাখতে হবে।

পাশাপাশি যত দ্রুত সম্ভব রাজস্থানের সংশ্লিষ্ট দফতরকে নমুনা পরীক্ষার রিপোর্ট পাঠানোর নির্দেশ দিয়েছে ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইট।

রাজস্থান, মধ্যপ্রদেশ, ঝাড়খণ্ড, অসম, অন্ধ্রপ্রদেশ এই পাঁচটি রাজ্যের সমঝোতায় ১৫ এপ্রিল একটি শুনানি হয়। এরপরেই এই সিদ্ধান্ত নিয়েছে এনসিপিসিআর। যদিও প্রস্তুতকারক সংস্থার দাবি জনসন অ্যান্ড জনসন বেবি শ্যাম্পু একেবারেই নিরপদ এবং সমস্ত রকম নিয়ম মেনেই তা তৈরি হয়েছে।

প্রসঙ্গত, গত ৫ মার্চ রাজস্থান মাদক নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে দুটি ব্যাচে জনসনের বেবি শ্যাম্পুর নমুনা সংগ্রহ করা হয়। দুটি পরীক্ষাতেই জনসনের বেবি শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক উপাদান পাওয়া যায়।