২০, জুন, ২০১৯, বৃহস্পতিবার | | ১৬ শাওয়াল ১৪৪০

বরিশালেও ভোগান্তি

আপডেট: অক্টোবর ২৮, ২০১৮

বরিশালেও ভোগান্তি

সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টার কর্মবিরতির কারণে রোববার সকাল থেকে বরিশাল কেন্দ্রীয় নথুল্লাবাদ বাস টার্মিনাল ও রূপাতলী বাস টার্মিনাল থেকে অভ্যন্তরীণ ও দূরপাল্লার রুটের কোনো বাস ছেড়ে যায়নি।

এসব কারণে সাধারণ যাত্রী থেকে শুরু করে কর্মস্থলে যেতে বিকল্প যান ব্যবহার করায় দুর্ভোগ পোহাতে হচ্ছে বিভিন্ন গন্তব্যে যাওয়া যাত্রীদের। তবে রিকশা চলাচল করলেও ইচ্ছেমতো ভাড়া আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে। অনেককে পায়ে হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে।

যাত্রীদের জিম্মি না করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের দাবি করেছেন সাধারণ যাত্রীরা। যাত্রীরা বলেন, কোনো দাবি থাকলে তা সরকারকে আনুষ্ঠানিকভাবে বলা উচিৎ। এরপর আলোচনার মাধ্যমে বিষয়টি সমঝোতা করা উচিৎ। কিন্ত পরিবহন বন্ধ রেখে যাত্রীদের জিম্মি করে দাবি আদায় মেনে নেয়া যায় না।

নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে কোনো পরিবহন রোববার সকাল ৬টা থেকে চলাচল করছে না। কোনো পরিবহন চালানোর চেষ্টা করলে শ্রমিদের বাঁধায় তা পথে আটকে দেয়া হচ্ছে।

শ্রমিকরা বলেন, গত ১৯ সেপ্টেম্বর সংসদে পাশ হওয়া সড়ক পরিবহন আইনে সড়ক দুর্ঘটনায় অপরাধী হলে মৃত্যুদণ্ড পর্যন্ত রাখা হয়েছে। এই আইন শ্রমিকদের রক্ষা বা স্বার্থের পরিপন্থী। ফাঁসির ঝুঁকি নিয়ে কোনো শ্রমিকই গাড়ি চালাতে পারবে না। তাই এই আইন বাতিল না হলে পরবর্তীতে আরও কর্মসূচি দেয়া হবে।