২২, জুলাই, ২০১৯, সোমবার | | ১৯ জ্বিলকদ ১৪৪০

বাজেটের পরদিনই বাড়ল স্বর্ণের দাম

আপডেট: জুন ১৫, ২০১৯

বাজেটের পরদিনই বাড়ল স্বর্ণের দাম

নতুন অর্থবছরের বাজেট ঘোষণার পরের দিনই বেড়ে গেছে স্বর্ণের দাম। বাজেটে স্বর্ণ আমদানি শুল্কহার প্রতি ভরিতে এক হাজার টাকা কমানোর প্রস্তাব করা হয়। এ প্রস্তাব পাস হলে স্বর্ণ আমদানির খরচ কমবে।

কিন্তু বাজেট উপস্থাপনের পর দিন শুক্রবার থেকে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি বৃহস্পতিবার রাত পৌনে ১০টায় এক বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত জানায়।

বিজ্ঞপ্তিতে ২২ ক্যারেট স্বর্ণের ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) মূল্য নির্ধারণ করা হয়েছে ৫১ হাজার ৩২২ টাকা। যা আগের চেয়ে ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বেশি।

এছাড়া ২১ ক্যারেট ৪৮ হাজার ৯৮৯ টাকা এবং ১৮ ক্যারেট ৪৩ হাজার ৯৭৩ টাকা। তবে সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি পূর্বের মূল্য অর্থাৎ ২৭ হাজার ৫৮৫ টাকা রাখা হয়েছে।

গতকাল পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণ ৫০ হাজার ১৫৫ টাকা, ২১ ক্যারেট ৪৭ হাজার ৮২২ টাকা, ১৮ ক্যারেট ৪২ হাজার ৮০৭ টাকায় বিক্রি হয়েছে। আজ ২২, ২১ ও ১৮ ক্যারেট স্বর্ণ ভরিতে ১ হাজার ১৬৭ টাকা দাম বেড়েছে।

জুয়েলার্স সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে সোনার মূল্যবৃদ্ধি অব্যাহত থাকা ও স্থানীয় মার্কেটে স্বর্ণের দাম বৃদ্ধি পাওয়ায় দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সর্বশেষ জানুয়ারি মাসের শেষ দিকে প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা বৃদ্ধি করেছিল জুয়েলার্স সমিতি।