১৮, জুন, ২০১৯, মঙ্গলবার | | ১৪ শাওয়াল ১৪৪০

বুড়িগঙ্গা নদীকে দূষণমুক্ত করতে বুধবার রাতে বিআইডব্লিউটিএর ঝটিকা অভিযান

আপডেট: মে ৯, ২০১৯

বুড়িগঙ্গা নদীকে দূষণমুক্ত করতে বুধবার রাতে বিআইডব্লিউটিএর ঝটিকা অভিযান

বুড়িগঙ্গা নদীকে দূষণমুক্ত করতে বুধবার রাতে ঝটিকা অভিযান চালিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। নদীতে বর্জ্য ফেলার সময় সাইদুর রহমান ও সবুজ নামে দুজনকে আটক করেন বিআইডব্লিউটিএ কর্মকর্তারা । বুধবার রাত ১০ থেকে ১২ টা পর্যন্ত বুড়িগঙ্গা নদীর সদরঘাট থেকে বছিলা এলাকায় টহল দেয়ার সময় কামরাঙ্গীরচর এলাকায় রাসেদ প্লাস্টিক কারখানার ওই দুই কর্মচারীকে আটক করা হয়।

বিআইডব্লিউটিএ’র ঢাকা নদী বন্দর যুগ্ম পরিচালক একেএম আরিফ উদ্দিন বলেন, ঢাকার চারপাশে নদী দখলমুক্ত করার অভিযানের পাশাপাশি এবার বুড়িগঙ্গা, তুরাগ, বালু ও শীতলক্ষ্যা নদীকে দূষণমুক্ত করতে দিনের পাশাপাশি রাতেও ঝটিকা অভিযান পরিচালনা করা হবে।

তিনি জানান, এরই ধারাবাহিকতায় বুধবার রাতে বুড়িগঙ্গা নদীর কামরাঙ্গীরচর এলাকায় মেসার্স রাসেদ প্লাস্টিক কারখানার দুই কর্মচারীকে আটক করা হয়। পরে কারখানার মালিক রাসেদ তাদের কারখানা থেকে নদীতে ফেলা প্লাস্টিকের বর্জ্য নিজেদের উদ্যোগে সরিয়ে নেয়ার অঙ্গীকার করলে আটক কর্মচারীদের বিআইডব্লিউটিএ’র কর্মকর্তা নৌপুলিশ ছেড়ে দেয়। এছাড়াও রাত ১১ টা থেকে বুড়িগঙ্গা নদীতে ফেলা কারখানার বর্জ্য সরিয়ে নেয়ার কাজ শুরু করা হয়।

বিআইডব্লিউটিএ’র ওই কর্মকর্তা জানান, নদী দূষণমুক্ত করতে তাদের এ ঝটিকা অভিযান পরিচালনা অব্যাহত থাকবে। রাতে ও দিনে নৌ পুলিশ ও বিআইডব্লুটিএ’র কর্মকর্তারা যৌথভাবে ঢাকার চারপাশে নদীকে দূষণ ও দখলমুক্ত করতে অভিযান চালিয়ে যাবে।