২২, জুলাই, ২০১৯, সোমবার | | ১৯ জ্বিলকদ ১৪৪০

বড় দেশগুলো বাংলাদেশে বিনিয়োগ করছে: ড. আতিউর রহমান

আপডেট: জুন ২২, ২০১৯

বড় দেশগুলো বাংলাদেশে বিনিয়োগ করছে: ড. আতিউর রহমান

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও খ্যাতনামা অর্থনীতিবিদ অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, ভারত, চীন, জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ সব বড় বড় অর্থনীতির দেশ থেকেই বর্তমানে বাংলাদেশে বিনিয়োগ করা হচ্ছে। তবে আরও এগিয়ে যেতে চাইলে আমাদের ব্যবসা সহজীকরণ সূচকে উন্নতি করতে হবে। পুরো বিনিয়োগ পরিবেশের উন্নয়ন ঘটাতে হবে। পাশাপাশি চীনসহ অন্য যেসব দেশের বিনিয়োগকারীরা নিজ দেশ থেকে কারখানা সরিয়ে বাংলাদেশে নিয়ে আসছেন, তাদের সন্তানদের জন্যও মানসম্মত শিক্ষা, পরিবারের সদস্যদের আবাসন, সাংস্কৃতিক কর্মকান্ডের সুযোগসহ অন্যান্য সুবিধা নিশ্চিত করতে হবে।

নেপালের রাজধানী কাঠমান্ডুতে বৃহস্পতিবার ‘বেল্ট অ্যান্ড রোড ফর ডেভেলপমেন্ট অ্যান্ড প্রসপারিটি অব সাউথ এশিয়া’ শীর্ষক ৪র্থ আন্তর্জাতিক সম্মেলনের একটি অধিবেশনে প্যানেল আলোচকের বক্তব্যে এসব কথা বলেন ড. আতিউর রহমান। নেপাল-চায়না ফ্রেন্ডশিপ ফোরাম- এনসিএফএফ দুই দিনের এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ড. আতিউর রহমানের প্রতিষ্ঠান উন্নয়ন সমুন্বয়।

এতে প্রধান অতিথি ছিলেন নেপালের পররাষ্ট্র মন্ত্রী প্রদীপ কুমার গ্যাওয়ালি। মূল বক্তব্য উপস্থাপন করেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি। আরও বক্তব্য দেন- নেপালে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মিস হউ ইয়াঙ্গকি, ফুদান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ঝ্যাঙ জিয়াডং, ভারতের সাবেক কূটনীতিক এম. কে. ভদ্রকুমার, বিবেকশীল পার্টির মুখপাত্র ড. সুরইয়া রাজ আচার্য, হিমাল সাউথ এশিয়ানের প্রতিষ্ঠাতা সম্পাদক কনক মণি দীক্ষিত প্রমুখ। ওই সম্মেলনে ড. আতিউর রহমান বলেন, দক্ষিণ এশিয়ার ছোট দেশগুলোকে ‘খোলা মনে সবার সঙ্গে সহযোগিতা’র নীতি অনুসরণ করতে হবে। এক্ষেত্রে আন্তর্জাতিক বাণিজ্য- সহযোগিতা উদ্যোগে অংশ নেওয়া ছাড়া উপায় নেই।