২৩, মার্চ, ২০১৯, শনিবার | | ১৬ রজব ১৪৪০

ভাবনা জুড়ে শুধুই চলচ্চিত্র: ঐশী

আপডেট: মার্চ ১৪, ২০১৯

ভাবনা জুড়ে শুধুই চলচ্চিত্র: ঐশী

রুহুল আমিন ভূঁইয়া

কয়েক মাস আগেও আট-দশ জন সাধারণ মেয়ের মতোই ছিল স্বাভাবিক জীবনযাপন। এইচএসসি পাস করার পর ঢাকায় আসেন বিশ্ববিদ্যালয়ের কোচিং করতে। তারপর কাকতালীয়ভাবে পাল্টে যায় জীবনের গতিপথ। তবে ছোটবেলা থেকে মনের ভেতর ইচ্ছে পোষণ করে বেড়ে ওঠেন বড় হয়ে শোবিজে কাজ করবেন। নিজেকে মেলে ধরবেন আলো ঝলমলে রুপালি ক্যানভাসে। যা চেয়েছেন তাই পেতে চলছেন। জীবনের এই গতিপথ বদলে যাওয়ায় উচ্ছ্বাসিত তিনি। প্রিয় পাঠক তিনি আর কেউ নন বলছি ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ জান্নাতুল ফেরদৌস ঐশীর কথা। অনেক দিন ধরেই শোবিজ অঙ্গনে গুঞ্জন শোনা যাচ্ছিল, চলচ্চিত্রে আসছেন ২০১৮ সালের ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ বিজয়ী জান্নাতুল ফেরদৌস ঐশী। অবশেষে সেই গুঞ্জনই সত্যি হচ্ছে। চলচ্চিত্রে অভিনয়ের জন্য ইতিমধ্যেই তিনি চুক্তিবদ্ধ হয়েছেন। অভিষেকেই তাকে দেখা যাবে পুলিশ অ্যাকশন থ্রিলার ‘মিশন এক্সটিম’-এর মতো একটি ছবিতে। আর সেখানে তিনি নায়ক হিসেবে পাচ্ছেন আরিফিন শুভকে। বরিশালের একটি মফস্বলের মেয়ে হিসেবে এই সাফল্য আমার কাছে অনেক বড় স্বপ্নজয়ের। – বললেন ঐশী।

ছবিটির শূটিং শুরু হওয়ার কথা আগামী ১৬ মার্চ থেকে। তবে নবাগতা ঐশীর শূটিংয়ের সময় এখনও জানানো হয়নি। ক্যারিয়ারের প্রথম চলচ্চিত্রে চুক্তিবদ্ধ হওয়ার পর ঐশী বলেন, চরিত্রটি বেশ চ্যালেঞ্জিং। আত্মনির্ভর একটি মেয়ের চরিত্রে দেখা মিলবে আমার। চরিত্র অনুযায়ী নিজেকে প্রস্তুত করার চেষ্টা করছি। ভাল একটি সিনেমা দিয়ে আমি চলচ্চিত্রের ক্যারিয়ার শুরু করতে চেয়েছিলাম। এর মধ্য দিয়ে আমার সে স্বপ্ন পূরণ হতে যাচ্ছে।’ চলচ্চিত্রটি মূলত একটি পুলিশ অ্যাকশন থ্রিলার যা সম্পূর্ণরূপে দেশীয় পটভূমির ওপর ভিত্তি করে নির্মাণ করা হচ্ছে। প্রথমবারের মতো সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন। অনুভূতি কেমন? জানতে চাইলে এ সুন্দরী বলেন, ভয় করছে। আমি অভিনয় পারি না। তাই একটু ভয় হচ্ছে। সিনিয়ার অভিনেতা-অভিনেত্রীরা কাজ করবে। একটু ঘাবরে আছি। বুঝতে পারছি না কি হয়। তবে সবার সহযোগীতায় কাজটি ভালো ভাবে করতে পারব বলে বিশ্বাস। শীঘ্রই শূটিং। প্রস্তুতি কেমন? হাতে তেমন একটা সময় নেই। কম সময়ের মধ্যেই ভাল কিছু করার প্রত্যাশা নিয়ে প্রস্তুতি নিচ্ছি। মানসিক প্রস্তুতির পাশাপাশি অভিনয় শেখার চেষ্টা করছি। সিনিয়ার শিল্পীদের কাছ থেকে অভিনয় শিখছি। তারিক আনাম খান স্যারের কাছেও অভিনয় শিখতেছি।

সিনেমায় নিয়মিত হওয়ার পরিকল্পনা আছে? ভাল কাজ পেলে অবশ্যই নিয়মিত হব। সানী সনোয়ার ভাই একটি কথা বলেছিলেন তার ছবিতে তার গল্পই হিরো। এ রকম ভাল গল্প চরিত্র পেলে কাজ করব। আমি চরিত্রটিকে গুরুত্ব দিতে চাই। যাতে করে সবার মনে দাগ কেটে যায়, মনে রাখবে। এ রকম গল্পে কাজ করতে চাই। শৈশবে লক্ষ কি ছিল? যা হতে চেয়ে ছিলাম তাই হয়েছি। ছোটবেলাই মিস ওয়ার্ল্ড এ অংশ নেয়ার ইচ্ছে ছিল। ভাল একজন অভিনেত্রী হওয়ার ইচ্ছে ছিল। যা হতে চেয়েছি তাই পাচ্ছি এ জন্য আল্লাহর কাছে লাখ লাখ শুকুরিয়া কামনা করছি। মিস ওয়ার্ল্ডে যুক্ত হয়েছিলেন কি ভাবে? গত বছর আসস্ট মাসে অনলাইন রেজিস্ট্যান্স করি। সেপ্টেম্বর ডাক আসে অডিশনের জন্য। অডিশনে অংশ নেই নিবার্চিত হই। তবে এর আগের বছর থেকে এ ব্যাপারে খোঁজ খবর রেখেছি। এরপর তো.. সামনে এগিয়ে যাওয়ার গল্প। সম্প্রতি ঢাকাই ছবির নায়ক সিয়ামের সঙ্গে জুটি হয়ে মিস বাংলাদেশ জান্নাতুল ফেরদৌস ঐশী একটি মিউজিক ভিডিওতে মডেল হয়ে কাজ করেছেন। কণ্ঠশিল্পী বাঁধন সরকার পূজার নতুন গানের শিরোনাম ‘দোতরা’। মিউজিক ভিডিওতে সিয়াম পুরনো হলেও ঐশীর এবারই প্রথম। আসছে পহেলা বৈশাখে মিউজিক ভিডিওটি প্রকাশিত হবে ঐশী জানান। মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতা থেকে ফেরার পর মিউজিক ভিডিওর মাধ্যমে প্রথম ক্যামেরার সামনে দাঁড়ালেন তিনি।

তবে মিউজিক ভিডিওতে প্রথম কাজ হলেও আদনান আল রাজিবের নির্দেশনায় গ্রামীণফোনের একটি বিজ্ঞাপনের মাধ্যমে প্রথম কোন কাজ প্রকাশ হয়েছে। তাই এটিকেই প্রথম কাজ হিসেবে মানছেন ঐশী। গ্রামীণফানের কাজটি করতে পেরে ঐশী খুবই খুশি। বলেন, আদনান আল রাজিবের পরিচালনায় প্রথমবার বিজ্ঞাপনে কাজ করলাম। খুবই সুন্দর একটি গল্পের বিজ্ঞাপন। ভিন্ন ধরনের একটি কাজ ছিল। এটার ক্ষেত্রে আমি একটু চুজি ছিলাম। কারণ একেবারেই ভিন্ন ধরনের সুন্দর একটি গল্প। যে রকম ধাঁচের কাজ করতে চাই এবং ভাল লাগে তাই করতে পেরেছি। আমি সব সময় ভাল কিছু ভিন্ন ধারার কাজ করতে চেয়েছি। যার কারণে এটি করা। প্রথম ক্যামেরার সামনে দাঁড়ানোর অভিজ্ঞতা প্রসঙ্গে ঐশী বলেন, প্রথম ক্যামেরার সামনে দাঁড়ানোর সময় খুবই নার্ভাস ছিলাম। কিছুই বুঝতে পারছিলাম না কি করব। তখন সিয়াম ভাই খুব সুন্দর করে কাজটি বুঝিয়ে দেন। শুরুতে অপ্রস্তুত ছিলাম। এবং প্রথম কাজ একটু লজ্জাও পাচ্ছিলাম। ভিশন জড়তা কাজ করছিল। তবে খুব সুন্দরভাবে কাজটি শেষ করতে পেরেছি এবং ভাল একটি কাজ হয়েছে। প্রথম শর্টটি ছিল নাচের। আমার নাচ শেখা ছিল না। তানিম রহমান অংশু ভাই দেখিয়ে দিলেন এভাবে কর। অ্যাকশন বলার পর কাজটি যেভাবে দেখিয়ে দিয়েছি সেভাবে করি। তবে কাজের প্রয়োজনে শর্ট কয়েকবার নিতে হয়েছিল। প্রথম শর্ট ওকে হয়নি।

মিউজিক ভিডিওতে নিয়মিত হবেন? ভাল গল্পনির্ভর কাজ হলে করব। তবে এখন সিনেমার কাজে মনোযোগী হতে চাই। এখন ভাবনা জঁড়ে শুধুই চলচ্চিত্র। নিজেকে একজন অভিনেত্রী হিসেবে তৈরি করতে চাই। তবে ভবিষ্যতে যে কোন ভাল কাজে আপওি নেই। নাটক, সিনেমা, মিউজিক ভিডিও কিংবা ওয়েব সিরিজ সেটা যে মাধ্যম হোক না কেন ভাল কাজ হলে অবশ্যই করব। তবে নিদিষ্ট কেউর সঙ্গে অভিনয় করতে চান না ঐশী। সবার সঙ্গেই অভিনয় করতে চান। তার আইডল লেডি ডায়ানা। জান্নাতুল ফেরদৌস ঐশী এখন নতুন স্বপ্নে বিভোর। মিস ওয়ার্ল্ড বাংলাদেশের মুকুট মাথায় জড়ানোর পর এখন নতুন নতুন ইচ্ছা ভর করছে সুন্দরীর ডানায়। পছন্দের অভিনেতা সুপারস্টার শাকিব খান। এ সুন্দরী বলেন, বর্তমানে আমাদের দেশে শাকিব খানের বিকল্প নেই। আমাদের এখানে নম্বর অন তিনি। অনেক গুণী অভিনেতার বিয়োগ ঘটে এবং আমাদের সিনেমার খুব দূর সময় চলছিল ঠিক তখনই তিনি হাল ধরেছেন। তখন শাকিব খান ছাড়া কিছুই চিন্তা করা যেত না। এখনও তার বিকল্প কেউ নেই। যার কারণে ইন্ডাস্ট্রি এখনও বেশ ভালভাবে চলছে। আর বর্তমানে অনন্য নায়করাও ভাল কাজ করছেন। নায়িকাদের মধ্যে পছন্দ নুসরাত ফারিয়া আপুকে। তাকে অনেক পছন্দ করি। খুব ছোটবেলা থেকেই তার ভক্ত আমি। ঐশী জানান, শাকিব খানের বিপরীতে কাজ করার ইচ্ছে আছে। সুযোগ হলে কাজ করব এবং নুসরাত ফারিয়ার সঙ্গেও কাজ করতে চান তিনি

পৃথিবীর সবচেয়ে বিখ্যাত চিত্রকর্মটির নাম নিঃসন্দেহে ‘মোনালিসা’।প্রায় পঁাঁচ শ’ বছর আগে ইতালির চিত্রশিল্পী লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা এ ছবিতে আমরা দেখতে পাই সেই রমণী, সেই রহস্যে ভরা মুখশ্রী, মুখে রহস্যময় হাসি। এবার সেই রমণীর বেশে হাজির হয়েছিলেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ বিজয়ী জান্নাতুল ফেরদৌস ঐশী। গত ৮ মার্চ ছিল আন্তর্জাতিক নারী দিবস। আর এই দিনটিকে মাথায় রেখে আরটিভি প্রতিবছরই আয়োজন করে জয়া আলোকিত নারী অনুষ্ঠান। আর এই অনুষ্ঠানে ৮টি ক্যাটাগরিতে ৮ জন নারী বিভিন্ন লুকে হাজির হয়ে র‌্যাম্পে হাঁটেন। সেই আটজনের একজন হলেন ঐশী। আর তিনিই হাজির হয়েছেন ৫০০ বছর আগে সৃষ্টি হওয়া মোনালিসার চিত্রকল্পে। মোনালিসার অভিব্যক্তি, মুখে রহস্যমাখা হাসি পৃথিবীর অসংখ্য মানুষকে অভিভূত করে রেখেছে। আজকাল রহস্যময় কিছুকে মোনালিসার হাসির সঙ্গে তুলনা করা হয়। এমন বিশ্ব বিখ্যাত চিত্রকল্পের লুকে হাজির হতে পেরে বেশ উচ্ছ্বসিত ঐশী। এই কাজটা আমার জন্য চ্যালেঞ্জিং ছিল। কারণ মোনালিসার এই চিত্রটি পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ও আলোচিত। সেই রহস্যময়ী হাসির অধিকারিণী নারীর চরিত্র ধারণ করা আমার জন্য সত্যিই খুব কঠিন ছিল। – বললেন ঐশী। ভবিষ্যত পরিকল্পনা? শোবিজে নিজেকে একজন ভাল অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। শিল্পকে ভালবাসি। শিল্পসত্তাকে ভালোবেসে সততার সাথে ভালো ভালো কাজ করতে চাই। নিজের অভিনয়ের জানান দিতে চাই। গত বছর দেশের হাজারো সুন্দরীকে টপকে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ হন ঐশী। এরপর বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে অংশ নিতে যান চীনে। প্রথম থেকে সব রাউন্ড সাফল্যের সঙ্গে টপকে ঝরে পড়েন ২০১৭ সাল থেকে চালু হওয়া ‘হেড টু হেড চ্যালেঞ্জ’ রাউন্ডে গিয়ে। তার পরও ঐশীর পারফর্মেন্সে মুগ্ধ হন আয়োজক কর্তৃপক্ষ। এবার চলচ্চিত্রে কতটা মুগ্ধতা ছড়াতে পারেন সেটা দেখার অপেক্ষা।