২২, জুলাই, ২০১৯, সোমবার | | ১৯ জ্বিলকদ ১৪৪০

ভারত ম্যাচেও থাকছেন সেই আলিম দার

আপডেট: জুন ২৬, ২০১৯

ভারত ম্যাচেও থাকছেন সেই আলিম দার

বিশ্বকাপের লিগ পর্বে আর দুটি ম্যাচ বাকি বাংলাদেশের। দুই ম্যাচের প্রতিপক্ষ ভারত এবং পাকিস্তান। সেমিফাইনালের আশা ধরে রাখতে হলে দুই ম্যাচেই জিততে হবে টাইগারদের। এমন পরিস্থিতি ২ জুলাই ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। টাইগার সমর্থকদের নজর এখন ওই ম্যাচের দিকেই। শক্তিশালী প্রতিপক্ষ বিরাট কোহলিদের নিয়ে যেমন আলোচনা হচ্ছে তেমন আলোচনা হচ্ছে ম্যাচের আম্পায়ার নিয়েও।

ভারতের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে আম্পায়ারের দায়িত্বে থাকছেন পাকিস্তানের আলিম দার। বাংলাদেশের বিপক্ষে বিভিন্ন সময় বিতর্কিত সিদ্ধান্ত দিয়ে অনেকবারই সমালোচিত হয়েছেন আলিম দার। এই বিশ্বকাপেও এমন ঘটনা ঘটেছে। সোমবার সাউদাম্পটনের রোজ বোল স্টেডিয়ামে বাংলাদেশ বনাম আফগানিস্তান ম্যাচে টিভি আম্পায়ারের দায়িত্বে ছিলেন তিনি। ওই ম্যাচে আফগান স্পিনার মুজিব-উর রহমানের বলে লিটন দাসের একটি ক্যাচ নিয়ে দারুণ বিতর্কের জন্ম দেন দার। লিটনের ক্যাচটি ধরেন হজরতুল্লাহ শহিদী। টিভি রিপ্লেতে বার বার দেখা যাচ্ছিল, বলটা মাটি থেকে কুড়িয়ে তুলেছেন শহিদি। কিন্তু টিভি আম্পায়ার আলিম দার সেটাকে আউট বলে ঘোষণা দেন।

আউট না হলেও সাকিব আল হাসানকে এলবিডব্লিউয়ের আবেদন করার সঙ্গে সঙ্গেই হাত তুলে দেন আম্পায়ার। যদিও এখানে আলিম দার নন, ইংলিশ আম্পায়ার রিচার্ড ক্যাটলবার্গ এবং মিকায়েল গফ দায়ী। মুজিবউর রহমানের উপর্যুপরি আবেদনের মুখে অনেকক্ষণ বিরতি নিয়ে এরপর আঙ্গুল তোলেন আম্পায়ার। পরে সাকিব রিভিউ নিলে দেখা যায় বলটা লেগ স্ট্যাম্পে হয়তো আলতো ছোঁয়া দিয়ে চলে যেতো বাইরে। এমন পরিস্থিতিতে সাধারণত আম্পায়াররা আউট দেন না। কিন্তু সাকিবের ক্ষেত্রে দিয়েছিলেন। রিভিউতে তাই মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রাখলেন আলিম দার।

খেলায় এর আগেও একবার এলবিডব্লিউয়ের আবেদন করা হলে আউট দিয়ে দেন ইংলিশ আম্পায়ার। প্রথমবার রিভিউ নিয়ে বেচে জান সাকিব। এতো সব বিতর্কের মধ্যেও সেই আলিমদার বার্মিংহ্যামরে এজবাস্টনে ভারতের বিপক্ষে ম্যাচের দায়িত্বে থাকবেন। বাংলাদেশের পরের ম্যাচে ৫ জুলাই পাকিস্তানের বিপক্ষে। সে ম্যাচে আম্পায়ারের দায়িত্বে থাকবেন দুই ইংলিশ রিচার্ড ক্যাটলবার্গ এবং মিকায়েল গফ। টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করবেন রিচার্ড ইলিংওর্থ।