১৮, এপ্রিল, ২০১৯, বৃহস্পতিবার | | ১২ শা'বান ১৪৪০

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

আপডেট: এপ্রিল ১৫, ২০১৯

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা!

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউপির নান্দুয়া গ্রামের একটি মৎস্যখামারে বিষ প্রয়োগে অন্তত ২০ লাখ টাকার মাছ মেরে ফেলার অভিযোগ পাওয়া গেছে। রোববার রাতে মৎস্য নিধনের এ ঘটনাটি ঘটেছে কুতুব উদ্দিনের দিঘিতে।

মৎস্য খামারি উপজেলার পূর্ব সায়পুর গ্রামের ইয়াছিন আলী জানান, নান্দুয়া গ্রামের আহমদ হাসান জুয়েলের কাছ থেকে ৩ বছরের ইজারা নিয়ে মাত্র ৭ মাস আগে এ দিঘিতে তিনি মাছ চাষ শুরু করেন। রোববার রাত ৯টার দিকে খবর পান মৎস্য খামারের সব মাছ মরে ভেসে উঠছে।

দ্রুত ঘটনাস্থলে গিয়ে দেখেন তেলাপিয়া, রুই, কাতলাসহ দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ মরে যাচ্ছে। পানি যাচাই করে বুঝতে পারেন বিষ প্রয়োগ করেই মাছগুলো মেরে ফেলা হয়েছে। এতে ২০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

ইয়াছিন আলী আরও জানান, তিনি নিশ্চিত শত্রুতাবশত কেউ তার বড় ধরনের এ ক্ষতি করেছে। মাছগুলো বিক্রির উপযোগী হতেই বিষপ্রয়োগে মেরে ফেলায় এখন তার পথে বসার উপক্রম হয়েছে।

উত্তর শাহবাজপুর ইউপি চেয়ারম্যান আহমদ জুবায়ের লিটন জানান, ঘটনাটি অত্যন্ত অমানবিক। খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তিনি প্রচুর মরা মাছ দেখেছেন। থানার ওসি মো. ইয়াছিনুল হক জানান, এ ব্যাপারে এখনও কেউ অভিযোগ করেননি। অভিযোগ পেলে তদন্তসাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। সূত্র: যুগান্তর।