২৭, মে, ২০১৯, সোমবার | | ২২ রমজান ১৪৪০

যে বিষয় মেনে চললে রোজায় ত্বক ভালো রাখা যায়

আপডেট: মে ১৪, ২০১৯

যে বিষয় মেনে চললে রোজায় ত্বক ভালো রাখা যায়

ত্যাগ ও সংযমের মাস রমজানে আমাদের দৈনন্দিন রুটিনের পরিবর্তন আসে। সেই পরিবর্তন হয় শারীরিক, মানসিক ও আত্মিক সুস্থতা ও শুদ্ধতার জন্য।

রোজার সময় খাদ্যাভ্যাসের পরিবর্তন, ইফতারে ভাজাপোড়া খাবার খাওয়া, পর্যাপ্ত পরিমাণ পানি পান করা ত্বককে অনেক সময় মলিন করে দিতে পারে। তবে কিছু বিষয় মেনে চললে ত্বক ভালো রাখা যায়।

রোজার সময় ত্বক ভালো রাখার বিষয় নিয়ে কথা হয়, শিওর সেল মেডিকেল বিডির ডার্মাটোলজিস্ট ডা. তাওহীদা রহমান ইরিনের সঙ্গে। রোজার সময় ত্বক সুন্দর রাখতে তাঁর পরামর্শ —

১. ইফতার থেকে সেহরি পর্যন্ত আট থেকে ১০ গ্লাস পানি পান করতে হবে। কোমল পানীয়, চিনির শরবত, প্যাকেট জুস, দুধ ও চিনিযুক্ত চা- কফি এগুলো এড়িয়ে চলুন। কারণ, এগুলো ত্বকের আর্দ্রতা কমিয়ে পানিশূন্যতার হার বাড়িয়ে দেবে। রোজার সময় ত্বক ভালো রাখতে ইফতারে ডাবের পানি ও ডিটক্স পানি পান করুন।

২. এ সময় ত্বক ভালো রাখতে ইফতারে রাখুন শসা, তরমুজ, আনারস, আম, পেয়ারা, জাম, লেবু ইত্যাদি।  এগুলো পানি সমৃদ্ধ ও অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার। এগুলো ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং উজ্জ্বলতা বাড়ায়।

৩. ত্বক ভালো রাখতে ইফতারে রাখুন প্রোটিন, ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ খাবার। এসব খাবারও শরীরকে সুস্থ রেখে ত্বক ভালো রাখতে কাজ করে। রান্নার ক্ষেত্রে তেল -মশলা কম ব্যবহার করুন। প্রোটিন সমৃদ্ধ খাবারের ক্ষেত্রে খেতে পারেন ছোলা, দই-মধু, লাচ্ছি। মুরগির মাংস খেতে হলে ফ্রাই না করে গ্রিল বা বেক করুন।

৪. সেহরির পর অনেকেরই চা- কফি খাওয়ার অভ্যাস থাকে। এটি থাকলে পরিহার করুন। দুধ ও চিনি ছাড়া যেকোনো লিকার চা ইফতারের এক ঘণ্টা পর পান করুন।

৫. ত্বক ভালো রাখতে পর্যাপ্ত ঘুম প্রয়োজন। রমজান মাসে ঘুমের রুটিনের একটু পরিবর্তন হয়। তাই ত্বকের ওপর চাপ পড়ে। এ জন্য পর্যাপ্ত বিশ্রাম নিন। দৈনিক অন্তত সাত ঘণ্টা ঘুমান।