১৮, জুন, ২০১৯, মঙ্গলবার | | ১৪ শাওয়াল ১৪৪০

যে শিশু আট বছর বয়সেই ১০৬টি ভাষা লিখতে পড়তে জানে

আপডেট: মে ২২, ২০১৯

যে শিশু  আট বছর  বয়সেই ১০৬টি ভাষা লিখতে পড়তে জানে

চেন্নাইয়ের নিয়াল থোগুলুভা। বয়স তার আট। কিন্তু এই বয়সেই ১০৬টি ভাষা লিখতে পড়তে শিখে গিয়েছে সে। ইন্টারনেটের জ্ঞানভাণ্ডার ও ইউটিউবকে কাজে লাগিয়ে সে এই অসাধ্য সাধন করেছে। ভাষাশিক্ষার ক্ষেত্রে নিয়ালের এই মেধা তাক লাগিয়ে দিয়েছে সারা বিশ্বকে। আনন্দবাজার, এনডিটিভি।

ভারতে প্রচলিত প্রধান ভাষাগুলো শেখার পাশাপাশি ইন্টারন্যাশনাল ফোনেটিক অ্যালফাবেট (আইপিএ) শিখেছে সে। কোনো কথ্য ভাষাকে শব্দের উচ্চারণে নির্ণয়ের জন্য আইপিএ আন্তর্জাতিক স্বীকৃত মাধ্যম।

শুধু তাই নয়, নিজে শিখে বিভিন্ন ভাষার উচ্চারণ প্রণালী নিজের বাবা-মাকেও শিখিয়েছে সে। এতগুলো ভাষা শেখা নিয়ে এক সংবাদমাধ্যমকে নিয়াল বলেছে, ‘আমি এখন ১০৬টির বেশি ভাষা পড়তে ও লিখতে পারি। এবং ১০টি ভাষায় স্বাচ্ছন্দ্যে কথা বলতে পারি। তবে ভাষার প্রতি আমার আগ্রহ কী ভাবে জন্মালো তা আমি জানি না। বর্তমানে আমি আরও পাঁচটি ভাষা শেখার চেষ্টা চালাচ্ছি।’ এ বয়সে ভাষার ওপর ছেলের এই দখলে স্বাভাবিকভাবেই খুশি নিয়ালের বাবা শংকর নারায়ণ। তিনি এক সংবাদ সংস্থাকে বলেছেন, ‘গত বছরের শুরুর দিকে নিয়ালের ভাষার প্রতি আগ্রহ জন্মায়। তার পর থেকেই সে নিরলসভাবে একের পর এক ভাষা শিখে চলেছে।’