২৬, জুন, ২০১৯, বুধবার | | ২২ শাওয়াল ১৪৪০

শিশুশ্রম নিরসনে চ্যারিটি রাইটের উদ্যোগে আর্ট উইথ কাইন্ডনেস নামক চিত্র প্রদর্শনী

আপডেট: এপ্রিল ২৮, ২০১৯

শিশুশ্রম নিরসনে চ্যারিটি রাইটের উদ্যোগে আর্ট উইথ কাইন্ডনেস নামক চিত্র প্রদর্শনী

বিশেষ প্রতিবেদন : শিশুশ্রম নিরসনে আন্তর্জাতিক দাতব্য সংস্থা চ্যারিটি রাইটের উদ্যোগে আর্ট উইথ কাইন্ডনেস নামক চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) রাজধানীর গুলশানের মৃণাল হক ক্রিয়েটিভ আর্টস গ্যালারিতে দিনব্যাপী এ চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রদর্শনীর বিষয়বস্তু হিসেবে থাকছে- শিশুশ্রম, প্রকৃতি ও বিমূর্ত চিত্রকর্ম।

এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য হলো ছিন্নমূল শিশুদের মুখে অন্ন তুলে দেওয়ার মাধ্যমে শিক্ষা সম্প্রসারণের জন্য তহবিল সংগ্রহ করা।

শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ত্বরান্বিত করার লক্ষ্যে চ্যারিটি রাইট, বাংলাদেশের কক্সবাজারসহ ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকায় নানাবিধ কার্যক্রম পরিচালনা করে আসছে। এ কার্যক্রমটি ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকায় বসবাসকারী ২ হাজার শিশু শ্রমিক, যাদের শিক্ষাগ্রহণের প্রধান অন্তরায় খাদ্যাভাব, তাদের খাবারের ব্যবস্থার মাধ্যমে শিক্ষার প্রতিবন্ধকতা দূরীকরণে ব্যাপক ভূমিকা রাখছে।

বর্তমানে এ কার্যক্রমের আওতাধীন রাজধানীর ৫৪টি স্কুলজুড়ে ছিন্নমূল শিশু শ্রমিকদের উপস্থিতির হার উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। এছাড়া কক্সবাজার এলাকার রোহিঙ্গা শরণার্থীদের খাদ্য সঙ্কট নিরসনে ৭৩টি রোহিঙ্গা পরিবারকে দৈনিক ৩ বেলা খাদ্য সরবরাহ ও ওই এলাকার ৩টি স্কুলে অধ্যয়নরত ৬৩৪টি রোহিঙ্গা শিশুর এক বেলা খাবারের ব্যবস্থা করে আসছে।

চ্যারিটি রাইট সমাজের অবহেলিত ও নাগরিক সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর উন্নয়নে বৃহত্তর এশিয়া, আফ্রিকা ও ইউরোপে তাদের বিভিন্ন দাতব্য কার্যক্রম পরিচালনা করে আসছে।