১৮, জুন, ২০১৯, মঙ্গলবার | | ১৪ শাওয়াল ১৪৪০

সেরা অলরাউন্ডার রেটিং এ মাশরাফি ও মাহমুদউল্লাহর এগিয়ে মোস্তাফিজ

আপডেট: মে ২২, ২০১৯

সেরা অলরাউন্ডার রেটিং এ মাশরাফি ও মাহমুদউল্লাহর এগিয়ে মোস্তাফিজ

বাংলাদেশ দলে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। যিনি প্রায় এক দশক ধরেই অবস্থান করছেন র‍্যাংকিংয়ের সেরা তিনের মধ্যে। কখনো কেউ অল্প সময়ের জন্য শীর্ষে উঠলেও বাকি সময়টা এক নম্বরেই থাকেন সাকিব। অলরাউন্ডার র‍্যাংকিংয়ে সাকিবের শীর্ষস্থানে বসা বা ফেরাটা খুব একটা দোলা দেয় না বাংলাদেশের ভক্ত-সমর্থকদের মনে। ভাবনাটা এমন হয় যে এটি খুবই সাধারণ বিষয়। তবে র‍্যাংকিংয়ের নিচের দিকে যেতেই এবার মিলেছে চমকপ্রদ তথ্য।

বাংলাদেশ জাতীয় দলে সাকিবের পর সেরা অলরাউন্ডার কে? জিজ্ঞেস করা হলে যে কেউ উত্তর দেবেন মাহমুদউল্লাহ রিয়াদ। যিনি ব্যাট হাতে দলের বিপদে এগিয়ে আসার পাশাপাশি বল হাতেও রাখেন কার্যকরী অবদান। লম্বা সময় ধরে তিনিই সাকিবের পর দলের অন্যতম ভরসার অলরাউন্ডার।

কিন্তু আইসিসি বলছে ভিন্ন কথা। সাকিবের পর সেরা দূরে থাক, মাহমুদউল্লাহ রিয়াদ নাকি মোস্তাফিজের চেয়েও পিছিয়ে! আইসিসির সবশেষ আপডেটে মিলেছে এমন অবাক করা তথ্য। যেখানে অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে মাহমুদউল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মর্তুজাদের চেয়েও এগিয়ে রয়েছেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান।

২১ মে তে করা আপডেট অনুযায়ী ৩৫৯ রেটিং নিয়ে নিজের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন সাকিব। রশিদ যখন সাকিবকে হটিয়ে শীর্ষে ওঠেন তখন তার রেটিং পয়েন্ট ছিল ৩৫৩। দুই নম্বরে থাকা সাকিবের রেটিং তখন ৩৪১।

ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের পর সাকিবের এই রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৩৫৯। ৩৩৯ পয়েন্ট নিয়ে রশিদ খান এখন নেমে গেছে দুইয়ে। ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে তিনে আছেন রশিদেরই সতীর্থ মোহাম্মদ নবী। তার রেটিং পয়েন্ট ৩১৯।

কিন্তু চমক রয়েছে নিচের দিকে। বাংলাদেশিদের মধ্যে সাকিবের পর সেরা অবস্থানে রয়েছেন মেহেদি হাসান মিরাজ, ২০৬ রেটিং নিয়ে তার অবস্থান ২৬তম। তারপরই রয়েছেন মোস্তাফিজুর রহমান।

মাশরাফি ও মাহমুদউল্লাহর চেয়ে এগিয়ে থাকা মোস্তাফিজের রেটিং ১৭৯, বর্তমান র‍্যাংকিং ৩৯তম। তারচেয়ে ৫ পয়েন্ট পিছিয়ে মাহমুদউল্লাহ অবস্থান করছেন ৪১ নম্বরে। অধিনায়ক মাশরাফি ১৬৪ রেটিং নিয়ে অবস্থান করছেন ৪৫ নম্বরে।

এদিকে ওয়ানডে বোলিং র‍্যাংকিংয়ে সেরা দশে নেই বাংলাদেশের কোনো বোলার। সবচেয়ে ভালো অবস্থানে পেসার মোস্তাফিজুর রহমান। ৬৪৫ রেটিং পয়েন্ট নিয়ে তিনি আছেন এগারো নাম্বারে। সাকিবের অবস্থানও পরিবর্তন হয়নি। বোলারদের মধ্যে তিনি আছেন ১৯তম অবস্থানে। মেহেদী হাসান মিরাজ ২২ আর মাশরাফি বিন মর্তুজার অবস্থান ২৪ নাম্বারে। ব্যাটিং র‍্যাংকিংয়ে বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সেরা বিশে আছেন (২০তম) কেবল মুশফিকুর রহীম। তামিম ইকবাল আছেন ২২ নাম্বারে, সৌম্য সরকার ২৮ আর ৩২তম অবস্থানে সাকিব আল হাসান।