২২, জুলাই, ২০১৯, সোমবার | | ১৯ জ্বিলকদ ১৪৪০

২০৪১ সালের মধ্যে শাসনব্যবস্থা বিকেন্দ্রীকরণ করা হবে : প্রধানমন্ত্রী

আপডেট: জুলাই ১১, ২০১৯

২০৪১ সালের মধ্যে শাসনব্যবস্থা বিকেন্দ্রীকরণ করা হবে : প্রধানমন্ত্রী

বাংলাদেশের শাসনব্যবস্থা ২০৪১ সাল নাগাদ বিকেন্দ্রীকরণ করা হবে বলে জাতীয় সংসদে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকারি দলের সংসদ সদস্য এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘রূপকল্প-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি শান্তিপূর্ণ, সমৃদ্ধ, সুখী ও উন্নত দেশে পরিণত হবে। এ সময়ে শাসনব্যবস্থা বিকেন্দ্রীকরণ করা হবে।’

সরকারি ব্যয়ের সিংহভাগ স্থানীয় পর্যায়ে বাস্তবায়িত হবে বলেও জানান তিনি।

‘স্থানীয় প্রশাসন এ (সরকারি তহবিল ব্যয়ের) দায়িত্ব পালন করবে। স্থানীয় ও কেন্দ্রীয় প্রশাসনের মধ্যে সুস্পষ্ট সমন্বয়ে পরিকল্পনা প্রণয়ন করা হবে,’ যোগ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সুশাসন এবং জনগণের সক্ষমতা ও ক্ষমতায়ন হবে দেশের অগ্রগতির মূল নীতি।

বাংলাদেশের অর্থনীতি শক্তিশালী অবস্থানে রয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, রপ্তানি ও প্রবাসী আয়ে উচ্চ প্রবৃদ্ধির পরিপ্রেক্ষিতে বিনিয়োগ ক্রমাগত বাড়ছে এবং বৈদেশিক লেনদেনে ভারসাম্য রয়েছে।

তিনি আরও জানান, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এবং বাজেট ঘাটতি জিডিপির ৫ শতাংশের মধ্যে সীমাবদ্ধ আছে। এটা আশা করা যায় যে আগামীতে অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও বেগবান হবে, বলেন তিনি।

‘২০৪১ সালে বাংলাদেশ মাথাপিছু ১৬ হাজার মার্কিন ডলার আয়ের উন্নত দেশে পরিণত হবে এবং এ সোনার বাংলায় দারিদ্র্য দূর অতীতের বিষয় হবে,’ যোগ করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, জাতিসংঘের ‘বিশ্ব অর্থনীতির অবস্থা ও সম্ভাবনা ২০১৯’ শীর্ষক প্রতিবেদন অনুযায়ী ২০১৮ সালে বিশ্বের সবচেয়ে দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী প্রথম ১০ দেশের একটি ছিল বাংলাদেশ।