২৭, মে, ২০১৯, সোমবার | | ২২ রমজান ১৪৪০

৩ বছরের শিশু ধর্ষণের প্রতিবাদে উত্তাল কাশ্মীর

আপডেট: মে ১৫, ২০১৯

৩ বছরের শিশু ধর্ষণের প্রতিবাদে উত্তাল কাশ্মীর

ধর্ষকের ফাঁসির দাবিতে মঙ্গলবারও বিক্ষোভে উত্তাল ছিলো ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর। এদিন আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে নিরাপত্তা বাহিনী। জবাবে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছোড়ে বিক্ষোভকারীরা। দু’পক্ষের সংঘর্ষে আহত হন অন্তত অর্ধশত। অপরাধীর সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছে বিভিন্ন সামাজিক ও ধর্মীয় সংগঠন। নিরাপত্তার স্বার্থে বন্ধ রয়েছে ওই এলাকার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান।

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে তিন বছরের সংখ্যালঘু এক শিশুর ধর্ষণকারীর মৃত্যুদণ্ডের দাবিতে মঙ্গলবার (১৪ মে) শ্রীনগরে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে নিরাপত্তা বাহিনী। আত্মরক্ষার্থে পুলিশকে লক্ষ্যকে ইট-পাটকেল ছুড়ে বিক্ষোভকারীরা। এতে আহত হয়ে অনেকে।

শিক্ষার্থীরা বলেন, আজকে নারীরা কলেজে, ঘরে, রাস্তায় কোথাও নিরাপদ নয়। আমরা ধর্ষকের ফাঁসি চাই।

আন্দোলনকারী বলেন, এখানে বেশ কয়েকটি ধর্ষণের ঘটনা ঘটেছে। অভিযুক্তদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। জনসম্মুখে ধর্ষণকারী মৃত্যুদণ্ড নিশ্চিত করতে হবে। সরকার কি চাচ্ছে? কাশ্মীরী সব নারী ধর্ষিত হওয়ার পরে ব্যবস্থা নেবে!

বিক্ষোভের কারণে নিরাপত্তার স্বার্থে শ্রীনগরের অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। ধর্ষকের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে শিয়া-সুন্নীয় ফাউন্ডেশনসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক সংগঠন এবং রাজনৈতিক দল।

গেলো ৮ ই মে বিদ্যালয়ে প্রতিবেশীর দ্বারা ধর্ষণের শিকার হয় ওই শিশু। রোববার এ ঘটনা প্রকাশ্যে আসলে বিচারের দাবিতে বিক্ষোভ শুরু হয়। বর্তমানে চিকিৎসাধীন শিশুটির অবস্থা স্থিতিশীল বলে জানায় পুলিশ। এ ঘটনায় একজনকে আটক করা হয়েছে। এরমধ্যেই, উপত্যকার বান্দিপোরে আরকে নারী ধর্ষণের শিকার হয়েছেন। এ ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করেছে স্থানীয় প্রশাসন।