৬, ডিসেম্বর, ২০১৯, শুক্রবার | | ৮ রবিউস সানি ১৪৪১

বিজ্ঞানীর দাবি মঙ্গলে প্রাণ আছে

প্রকাশিত: ১১:৫৮ পূর্বাহ্ণ , নভেম্বর ২৭, ২০১৯

বিজ্ঞানীর দাবি মঙ্গলে প্রাণ আছে

সিএনআই ডেস্ক: দীর্ঘদিন ধরেই মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়ে বিজ্ঞানীরা গবেষণা করে চলেছেন। এখন পর্যন্ত মজবুত কোনো প্রমাণ না মিললেও যুক্তরাষ্ট্রের ওহায়েও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এমেরিটাস উইলিয়াম রোমোসা দাবি করছেন—মঙ্গলে প্রাণ আছে।

গত মঙ্গলবার সেন্ট লুইয়ে একটি সভায় বক্তৃতায় এ কথা বলেন এবং স্বপক্ষে কিছু ছবিও দেখান। এগুলো বিভিন্ন সময়ে বিভিন্ন ‘মার্স রোভার’র পাঠানো ছবি। তিনি ইন্টারনেট থেকে ছবিগুলো সংগ্রহ করেছেন।

তিনি আরও বলেন, মঙ্গলে যে প্রাণীগুলো রয়েছে তা দেখতে অনেকটা পতঙ্গের মতো- যা স্পষ্ট ছবিগুলোতে দেখা যাচ্ছে। এদের মৌমাছিদের মতো পাখা, পা, শুঁড় রয়েছে। কিউরিয়াস রোভারের পাঠানো ছবিতে শুধু পতঙ্গ নয়, সরীসৃপের থাকার প্রমাণও রয়েছে। রোভারে সেগুলোর হেঁটে যাওয়া ছবিও ধরা পড়েছে।

এর আগে আরও এক বিজ্ঞানী মঙ্গলের প্রাণের দাবি করেছিলেন। নাসা ১৯৭৬ সালে মঙ্গলে একটি বাইকিং ল্যান্ডার পাঠিয়েছিল, যার সাথে বিজ্ঞানী গিলবার্ট ভি লেভিন যুক্ত ছিলেন। সম্প্রতি আমেরিকার একটি জার্নালে লেখা প্রবন্ধে তিনি জানান, তখনই লাল গ্রহে প্রাণের প্রমাণ পাওয়া গিয়েছিল।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।