১৫, ডিসেম্বর, ২০১৯, রোববার | | ১৭ রবিউস সানি ১৪৪১

বাজেটে শিশু সুরক্ষায় গুরুত্ব দেওয়া প্রয়োজন : সেভ দ্য চিলড্রেন

প্রকাশিত: ১১:৩৩ পূর্বাহ্ণ , নভেম্বর ২৮, ২০১৯

বাজেটে শিশু সুরক্ষায় গুরুত্ব দেওয়া প্রয়োজন : সেভ দ্য চিলড্রেন

সিএনআই ডেস্ক: সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের আয়োজনে অনুষ্ঠিত হলো- ‘শিশু বাজেট : গতিপ্রকৃতি ও বাস্তবায়নের চ্যালেঞ্জ’ শীর্ষক এক সংবাদ সম্মেলন। এ সময় শিশু বাজেট বাস্তবায়ন, প্রণয়ন ও পরিমার্জনের ক্ষেত্রে সেভ দ্য চিলড্রেনের পর্যবেক্ষণ ও কিছু সুপারিশ তুলে ধরা হয়।

বুধবার (২৭ নভেম্বর) বিকাল ৩টায় রাজধানীর গুলশানে সেভ দ্য চিলড্রেন কার্যালয়ের ভেনাস মিটিং রুমে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান প্রবন্ধ উপস্থাপন করেন সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভর্নেন্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন সেক্টরের ডেপুটি ডিরেক্টর, গভর্নেন্স অ্যান্ড পাবলিক ফাইন্যান্স, আশিক ইকবাল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন—আব্দুল্লা আল মামুন, পরিচালক, চাইল্ড রাইটস গভর্নেন্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশন; ফাইজা আনসারী, হিউম্যান রিসোর্স, অ্যাডমিন অ্যান্ড আইসিটি; মোহাম্মদ মোশতাক হোসেন, পরিচালক, হিউম্যানিটেরিয়ান; ফ্রেডরিক ক্রিস্টোফার, পরিচালক, চাইল্ড পভার্টি এবং সেভ দ্য চিলড্রেনের অন্যান্য কর্মীবৃন্দ।

২০১৮-১৯ অর্থবছরের শিশু বাজেটে অন্তর্ভুক্ত শিক্ষা, স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক ৩০টি প্রকল্পের বাস্তবায়নের পরিস্থিতি পর্যালোচনা করে সেভ দ্য চিলড্রেন দেখেছে, সরকারের সকল প্রকল্পের সার্বিক বাস্তবায়নের তুলনায় শিশুকেন্দ্রিক প্রকল্পগুলোর বাস্তবায়নের অগ্রগতি কম।

বাজেট পরিমার্জনে দেখা যায়, সরকারের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে প্রতি বছরই শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ কমানো হয়। যা শিশুদের সার্বিক বিকাশ নিশ্চিতে বাধা তৈরি করবে বলে আশঙ্কা করা হচ্ছে। শিশু স্বার্থ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উদ্যোগ ও অগ্রাধিকারের ক্ষেত্রে শিশুকেন্দ্রিক দৃষ্টিভঙ্গিকে প্রাধান্য দেওয়া প্রয়োজন বলে মনে করছে সংস্থাটি।

এছাড়া, শিশুর প্রতি নির্যাতনের মাত্রা বেড়ে চললেও ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে শিশু সুরক্ষা কার্যক্রম শক্তিশালী করার উদ্যোগ প্রতিফলিত হয়নি। সেভ দ্য চিলড্রেন মনে করে, আগামী অর্থবছরে শিক্ষা ও স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি শিশু সুরক্ষা কার্যক্রমকেও গুরুত্ব দেওয়া প্রয়োজন।

পরিচালক আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘শিশুদের আগামী দিনের যোগ্য নাগরিক হিসেবে গড়তে হলে চাই শিশুদের জন্য বিনিয়োগ। শিশুদের জন্য বিনিয়োগ ও বাজেটের ক্ষেত্রে সেভ দ্য চিলড্রেন পাঁচটি বিষয়ে গুরুত্ব দেয়। সেগুলো হলো—যথাযথ খাতে বরাদ্দ, ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা, বাজেট প্রণয়ন প্রক্রিয়ায় শিশুসহ নাগরিক অংশগ্রহণ, সামাজিক খাতে বিনিয়োগ এবং রাজস্ব থেকে বাজেটে বরাদ্দ।’

উল্লেখ্য, প্রতিবছরই সেভ দ্য চিলড্রেন শিশু বাজেট পর্যালোচনার কাজটি করে আসছে। বাজেট প্রণয়নের প্রাক্কালে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে শিশুদের আলোচনার আয়োজন করে শিশুদের অংশগ্রহণ নিশ্চিত করতেও ভূমিকা রাখছে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।