২৪শে জানুয়ারি, ২০২০ ইং, শুক্রবার
২৯শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

এক উপাদানেই ঠোঁট ও দাঁতের দুই সমস্যা দূর হবে !

প্রকাশিত: ৩:৫৩ অপরাহ্ণ , ডিসেম্বর ১, ২০১৯

এক উপাদানেই ঠোঁট ও দাঁতের দুই সমস্যা দূর হবে !

সিএনআই ডেস্ক:  চেহারার সৌন্দর্যের একটি বড় অংশ জুড়ে রয়েছে ঠোঁট। আর এই সৌন্দর্য অনেকটা মলিন হয়ে যায় যদি ঠোঁট কালো হয়। অনেক সময় মৃত কোষ জমে এই কালচে ভাব সৃষ্টি করে। আবার মাত্রাতিরিক্ত ধূমপানের অভ্যাস থাকলেও ঠোঁট কালো হয়ে যায়।

ঠোঁটের পরেই আসে দাঁতের কথা। হাসলে যদি দাঁত হলদেটে দেখায় তবে তা খুব বেমানান লাগে। কেমন লাগে যদি মাত্র একটি উপাদানে এই দুটি সমস্যার সমাধান করা যায়? হ্যাঁ, এই উপাদানটি হলো বেকিং সোডা। যা একইসঙ্গে ঠোঁট থেকে কালচে ভাব দূর করতে ও দাঁতকে সাদা করতে কার্যকরী ভূমিকা রাখে।

ঠোঁটের কালো ভাব দূর করতে- 

বেকিং সোডা ও মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। প্রতিদিন তিন মিনিট এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে রাখুন, এরপর ধুয়ে ফেলুন। রোজ এই নিয়ম কাজে লাগালে ঠোঁটের কালচে ভাব দূর হয়ে যাবে খুব তাড়াতাড়ি।

দাঁতের হলদেটে ভাব দূর করতে- 

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দাঁতে নানা রকম দাগ পড়ে। এসব দাগ দূর করতে বেকিং সোডা অসাধারণ ভূমিকা রাখে। এক চিমটি বেকিং সোডার সঙ্গে কয়েক ফোঁটা পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ টুথব্রাশের সাহায্যে দাঁতে ঘষুন। কিছুক্ষণ পর ভালো করে ধুয়ে ফেলুন।

ব্যস, ছোট্ট এই উপাদানটির সাহায্যে একইসঙ্গে দুটি সমস্যার সমাধান করতে পারবেন আপনি। এসবের পাশাপাশি নিয়মিত দাঁত ব্রাশ ও সপ্তাহে অন্তত একদিন ঠোঁট থেকে মৃত কোষ পরিষ্কার করতে ভুলবেন না যেন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।