১৫, ডিসেম্বর, ২০১৯, রোববার | | ১৭ রবিউস সানি ১৪৪১

বিশ্বের বসবাসযোগ্য সেরা ১০ শহর

প্রকাশিত: ১:৪৭ অপরাহ্ণ , ডিসেম্বর ২, ২০১৯

বিশ্বের বসবাসযোগ্য সেরা ১০ শহর

ফিচার ডেস্ক: দিন দিন পৃথিবী হয়ে উঠছে বসবাস অযোগ্য। অপরিকল্পিত নগরায়ন, বায়ু দূষণ সবকিছু মিলিয়ে ইতোমধ্যেই বিশ্বের বেশ কিছু শহর হয়ে উঠেছে বসবাসের জন্য অনুপযুক্ত। তার মধ্যে রয়েছে আমাদের রাজধানী ঢাকাও।

তবে এর মাঝেও কিছু কিছু শহর রয়েছে যেগুলো মানুষের বসবাসের জন্য একদম উপযুক্ত। সম্প্রতি ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট বিশ্বের ১৪০টি শহরের ওপর একটি জরিপ প্রকাশ করেছেন। সেই জরিপ অনুযায়ী বিশ্বসেরা বসবাসযোগ্য ১০ শহরের নাম চলুন জেনে নেওয়া যাক-

১। ভিয়েনা- বসবাসযোগ্য শহরের তালিকায় সবচেয়ে উপরের অবস্থানে আছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। ৯৯ দশমিক ১ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে শহরটি। স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি, পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো সবদিক বিবেচনা করে এই তালিকা করা হয়েছে।

২। মেলবোর্ন- ‘গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স’ তালিকায় টানা সাত বছর শীর্ষে ছিল অস্ট্রেলিয়ার সাংস্কৃতিক রাজধানী হিসেবে পরিচিত মেলবোর্ন। এবার ভিয়েনার স্থান প্রথম হওয়ায়, এই শহরটি অবস্থান করছে দ্বিতীয়তে।

৩। সিডনি- তালিকায় গতবার পঞ্চম অবস্থানে থাকা সিডনি এবার উঠে এসেছে তৃতীয়তে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কিছু পদক্ষেপ গ্রহণের মাধ্যমে তারা পরিবেশ খাতে স্কোর বাড়িয়ে ওপরে উঠে এসেছে।

৪। ওসাকা- এর আগে তৃতীয় স্থানে অবস্থান করা শহরটি এবার আছে চারে। ২০১৮ সালের আগে কিন্তু তালিকার শীর্ষ দশে এই দেশটি ছিল না। অপরাধের হার কমিয়ে ও গণপরিবহনের মান বাড়িয়ে তালিকায় ঢুকে পড়েছে শহরটি।

৫। ক্যালগেরি- উত্তর অ্যামেরিকার সবচেয়ে বসবাসযোগ্য শহর হয়েছে ক্যানাডার ক্যালগেরি।

৬। ভ্যাঙ্কুভার- ২০০২ থেকে ২০১০ সাল পর্যন্ত বিশ্বের সবচেয়ে বসবাসযোগ্য শহর ছিল ভ্যাঙ্কুভার। এবারও আছে সেরা ১০ এর তালিকায়।

৭। টরন্টো- কানাডার সবচেয়ে জনবহুল শহর টরন্টো বিশ্বের সবচেয়ে মাল্টিকালচারাল শহরের স্বীকৃতি পেয়েছে। যদিও এখানকার বাসিন্দাদের ৫১ শতাংশের জন্মই কানাডার বাইরে।

৮। টোকিও- ২০২০ সালের অলিম্পিক সামনে রেখে ইতোমধ্যে নানা পরিবর্তন আনছে জাপানের রাজধানী টোকিও। বিশ্বের অন্যতম নিরাপদ শহরের তালিকাতেও আছে শহরটি।

৯। কোপেনহেগেন- সেরা ১০ দেশের তালিকায় জায়গা করে নেওয়া ইউরোপের দ্বিতীয় শহর এটি। বিশ্বের সবচেয়ে সাইকেলবান্ধব হওয়ার আশা করছে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন।

১০। অ্যাডেলেড- তালিকায় দশম স্থানে রয়েছে অস্ট্রেলিয়ার অ্যাডেলেড। সিটি অফ চার্চ হিসেবে খ্যাত শহরটিতে জনসংখ্যা ১৩ লাখ। বিশ্বখ্যাত সৈকত ও রেস্তোরাঁ থাকায় এই শহরে পর্যটকের সংখ্যা বাড়ছে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।