৬ই এপ্রিল, ২০২০ ইং, সোমবার
১৩ই শাবান, ১৪৪১ হিজরী

বিনয় না থাকলে আপনার অস্তিত্ব সংকটে পড়বেই!

প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ , ডিসেম্বর ৩১, ২০১৯

বিনয় না থাকলে আপনার অস্তিত্ব সংকটে পড়বেই!

সিএনআই ডেস্ক: একজন নিজেই বলছেন তিনি চ্যাম্প, তিনি বেস্ট! আরেকজন বলছেন তিনি লিজেন্ড! আরেকজনের ঔদ্ধত্য সীমাহীন! অহংকারের তোপে তিনি কথাই বলতে পারেন না! এভাবে কখনো চ্যাম্প, বেস্ট, লিজেন্ড হওয়া যায়!? ট্রাস্ট মি, পিপল জাস্ট লাফ এট ইউ…। নিজের আত্মসম্মান এভাবে খোয়াতে হয় না…!

অথচ অনেককেই দেখলাম একটা টু শব্দও নাই! বিজয়ী হয়েও উল্লাস নেই আপনাদের মত…! কি অদ্ভুত সংযত ও বিনয়ী আচরণ! এসব বৈশিষ্ট্যই মানুষকে আলাদা করে দেয়। মানুষকে শ্রদ্ধাশীল করে তোলে।

এত কষ্ট, ত্যাগ, তিতিক্ষার বিনিময়ে যে প্রতিযোগিতার মঞ্চে যাচ্ছেন, বছরের পর বছর নিজের শরীরকে তৈরি করছেন কত শখ ও খাবারের স্বাদ বিসর্জন দিয়ে! সবকিছুকে নিজের অগোছালো কথাবার্তা দিয়ে ঠুনকো ও আলগা করে দিচ্ছেন কেন? নিজের সম্মানটুকু নিজে ধরে রাখার চেষ্টা করুন দয়া করে। মানুষ ব্যক্তির বোল্ডনেসের পাশাপাশি বিনয়ী মানুষদেরকে উচ্চতর মর্যাদায় অধিষ্ঠিত করতে পছন্দ করে। আপনি অনেক কিছুই হতে পারেন, দিনশেষে বিনয় না থাকলে আপনার অস্তিত্ব সংকটে পড়বেই!

মাথায় রেখেন ব্যক্তিত্ববোধ আর অহংকার দুটি আলাদা বিষয়! কখনোই এক নয়..ভাল থাকুন, ভাল রাখুন। শুভ রাত্রি…। (সাম্প্রতিক অনুষ্ঠিত হওয়া প্রতিযোগিতার ফ্যাক্ট)।

লেখক: অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (প্রশাসন), ওয়ারী বিভাগ, ডিএমপি, ঢাকা।

(ফেসবুক থেকে সংগৃহীত)


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।