২৬শে জানুয়ারি, ২০২০ ইং, রবিবার
৩০শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

সম্প্রতি সিলেট শিল্পকলায় মঞ্চায়ন হলো ‘ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’

প্রকাশিত: ১০:৫১ পূর্বাহ্ণ , জানুয়ারি ৪, ২০২০

সম্প্রতি সিলেট শিল্পকলায় মঞ্চায়ন হলো ‘ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’

সিরাজুল ইসলাম (রাজ): সম্প্রতি সিলেট শিল্পকলায় মঞ্চায়ন হলো কালজয়ী উপন্যাস ভিত্তিক নাটক ‘ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’। ‘ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’ আর্নেস্ট হেমিংওয়ের নোবেল বিজয়ী এক কালজয়ী উপন্যাস। উপন্যাসের কাহিনী নিয়েই এই উপন্যাসের নামানুসারে নাটকটি নির্মিত হয়েছে।

নাটকটির কাহীনিতে দেখা যায়- বুড়ো সান্তিয়াগো চুরাশি দিন ধরে মাছ ধরতে সমুদ্রে যাচ্ছে কিন্তু খালি হাতে ফিরে আসছে। এ নিয়ে সবাই হাসাহাসি করে কিন্তু বুড়ো জীবন ও বয়সের কাছে হার মানতে চায়না। আবার সাগরে যায় আর বিশাল এক মার্লিন মাছের সাথে শুরু হয় তার লড়াই। এ লড়াই যতনা মাছটাকে ধরার তার চেয়ে বেশি মানুষ হিসাবে হার না মানার। শেষ পর্যন্ত মাছটাকে ধরতে সমর্থ হলেও হাংগরদের থেকে মাছটাকে বাচাতে শুরু হয় বুড়োর আরেক যুদ্ধ। কিন্তু শেষ রক্ষা হয়না। এই নাটকের বুড়ো সান্তিয়াগো যেনো প্রতিটি মানুষের প্রতিচ্ছবি যারা প্রতিদিনই একটি ভালোদিনের আশা করে, সংগ্রাম করে, ব্যর্থ হয় আবার আশা করে একটি সুন্দর সময়ের আবার ব্যর্থ হয় কিন্তু সংগ্রাম থেমে থাকেনা।

অনুবাদ, নাট্যরুপ ও নির্দেশনাঃ কামরুল হক জুয়েল

মঞ্চে

সান্তিয়াগোঃ কামরুল হক জুয়েল, কোরিওগ্রাফিতেঃ বাহাউদ্দিন নাসিম, মিনহাজ মিজু, শাফায়াত ফুয়াদ, অনুপম দাস, হাসান ইমতিয়াজ, অনিক মালাকার, মিস্টি মনি, প্রজ্ঞা পারমিতা, ও পৃথা।

নেপথ্যে

মঞ্চ ও আলোঃ হুমায়ুন কবির জুয়েল, প্রপসঃ বাহাউদ্দিন নাসিম, মিউজিক পরিকল্পনাঃ কামরুল হক জুয়েল, মিউজিক নিয়ন্ত্রণঃ ফারজানা সুমি ও সংগ্রাম সুজন, পোশাকঃ ফারজানা সুমি। অংগ রচনাঃ শিপু, সার্বিক ব্যবস্থাপনাঃ ফারজানা সুমি।

সিএনআই/এসআই


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।