২৩শে জানুয়ারি, ২০২০ ইং, বৃহস্পতিবার
২৭শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

‘২০১৯ সালে মাসে ৮৪ শিশু ধর্ষণের শিকার’

প্রকাশিত: ১১:২৬ পূর্বাহ্ণ , জানুয়ারি ৯, ২০২০

‘২০১৯ সালে মাসে ৮৪ শিশু ধর্ষণের শিকার’

সিএনআই ডেস্ক: ২০১৯ সালে এক হাজারের বেশি শিশু ধর্ষণের শিকার হয়েছে। এ হিসাবে প্রতিমাসে গড়ে ৮৪ শিশু ধর্ষণের শিকার হয়েছে। বাংলাদেশ শিশু অধিকার ফোরামের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। তারা বলছে, সদ্য শেষ হওয়া বছরে সার্বিক নির্যাতন কমলেও শিশুদের যৌন নির্যাতন আশঙ্কাজনক হারে বেড়েছে।

১৫টি জাতীয় দৈনিক পর্যালোচনা করে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম এ প্রতিবেদন তৈরি করেছে। তবে প্রকৃত অপরাধের সংখ্যা এর চেয়েও বেশি বলে উল্লেখ করেছে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে ৪ হাজার ৩৮১ শিশু নানা ধরনের নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ২ হাজার ৮৮টি শিশুর অপমৃত্যু এবং ১ হাজার ৩৮৩ শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে। শিশু নির্যাতন ও সহিংসতা কমলেও যৌন নির্যাতনের হার বেড়েছে ৭০.৩৪ শতাংশ।

প্রতিবেদনে শিশু নির্যাতনকে ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। সেগুলো হলো- অপমৃত্যু, যৌন নির্যাতন, অপহরণ, নির্যাতন ও সহিংসতা, আঘাতে মৃত্যু ও বাল্যবিবাহ।

২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত মোট ৩ হাজার ১৩৬ শিশু ধর্ষণের শিকার হয়েছে। সে হিসেবে গড়ে প্রতিমাসে ৫২টির বেশি শিশু ধর্ষণের শিকার হয়েছে। আর এসব ঘটনার বিপরীতে হওয়া মামলার মধ্যে গত ৫ বছরে মাত্র ১৬৪ মামলার রায় হয়েছে।

সবচেয়ে বেশি শিশু ধর্ষণের ঘটনা ঘটেছে ঢাকা, নারায়ণগঞ্জ, নোয়াখালী, ময়মনসিংহ ও গাজীপুরে। এর মধ্যে সবচেয়ে বেশি ১১৬ শিশু ধর্ষণের শিকার হয়েছে ঢাকায়।

এছাড়া প্রতিবেদন অনুযায়ী ২০১৯ সালে শিশু হত্যা বেড়েছে ৭.১৮ শতাংশ। গড়ে প্রতিমাসে ৩৭ শিশু হত্যার ঘটনা ঘটেছে। যা গত ৫ বছরের মধ্যে ২০১৯ সালে শিশু হত্যার ঘটনা ছিল সবচেয়ে বেশি। ২০১৯ সালে ৪৪৮ শিশুকে হত্যা করা হয়েছে। যেখানে ২০১৮ সালে এর সংখ্যা ছিল ৪১৮।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।