২৪শে জানুয়ারি, ২০২০ ইং, শুক্রবার
২৯শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

ব্যবহৃত চা পাতাতেই পুরো রূপচর্চা

প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ , জানুয়ারি ১১, ২০২০

ব্যবহৃত চা পাতাতেই পুরো রূপচর্চা

সিএআই ডেস্ক: সকাল বেলা চোখ থেকে ঘুম তাড়াতে এক কাপ চা না হলেই নয়। অতিথি আপ্যায়নেও এই পানীয়র কদর রয়েছে বেশ। তবে চা খাওয়া শেষে যে চা পাতা আমরা ফেলে দেই তার গুরুত্বও কম নয়। রূপচর্চার বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন এই চা পাতা।

ডার্ক সার্কেল কমায় 

চা পাতাতে থাকে ট্যানিন ও ক্যাফিন যা চোখের ফোলা ভাব কমায়। সেসঙ্গে দূর করে ডার্ক সার্কেলও। একটি টি ব্যাগ নিয়ে বরফ পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ঠান্ডা টি ব্যাগটি চোখের ওপর ধরে রাখুন ১০ মিনিট। প্রতিদিন ঘুমানোর আগে এই কাজটি করলে সপ্তাহ দুয়েকের মধ্যেই দূর হবে ডার্ক সার্কেল।

ত্বকের পোড়াভাব দূর করে 

ত্বক থেকে পোড়াভাব দূর করে চা পাতা। কড়া লিকারে তুলো ভিজিয়ে সেই তুলো ট্যান পড়া অংশে চেপে রাখুন। নিয়মিত ব্যবহারে রোদে পোড়া ত্বক থেকে কালচে ছোপ দূর হবে। সেসঙ্গে কমবে ত্বকের জ্বালাও।

স্ক্রাবার হিসেবে

ব্যবহার করা টি ব্যাগ ব্যবহার করতে পারেন স্ক্রাবার হিসেবে। ব্যবহার শেষে চা পাতা গুলো ভালো করে শুকিয়ে নিন। এর সঙ্গে গোলাপ জল মিশিয়ে ব্যবহার করুন স্ক্রাবিংয়ের কাজে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে 

ত্বক থেকে তেলতেলে ভাব দূর করতে ব্যবহার করুন চায়ের লিকার। একটি পাত্রে চায়ের লিকার নিয়ে সঙ্গে মেশান লেবুর রস। এই মিশ্রণ টোনার হিসেবে ব্যবহার করুন। ত্বক হয়ে উঠবে ঝরঝরে।

কন্ডিশনারের কাজ করে 

শ্যাম্পু করা শেষে চুল ভালো করে ধুয়ে চায়ের লিকার মাখিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। কন্ডিশনারের কাজ করবে এটি।

তো কী ভাবছেন? ব্যবহারের পর কি চা পাতা ফেলে দেবেন না কাজে লাগাবেন?


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।