২৪শে জানুয়ারি, ২০২০ ইং, শুক্রবার
২৯শে জমাদিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

পাকা চুল কালো হবে প্রাকৃতিক ৩ উপায়ে

প্রকাশিত: ১:৩৩ অপরাহ্ণ , জানুয়ারি ১২, ২০২০

পাকা চুল কালো হবে প্রাকৃতিক ৩ উপায়ে

সিএনআই ডেস্ক:  বৃদ্ধ হলে চুলের রং সাদা হবে, এটাই স্বাভাবিক। কিন্তু কারও কারও ক্ষেত্রে অল্প বয়সেই চুল পেকে যায়। এর সমাধান হিসেবে বেশিরভাগ মানুষই কেমিক্যালযুক্ত কালো রং ব্যবহার করে থাকেন। তবে এসব রাসায়নিক চুলের জন্য বেশ ক্ষতিকর।

বায়ু দূষণ, স্ট্রেস, অযত্ন, ডায়েটের ভুলসহ নানা কারণে অল্প বয়সে চুলে পাক ধরতে পারে। তবে কেমিক্যালযুক্ত রং ব্যবহার না করে প্রাকৃতিক উপায়ে চুল কালো করতে পারেন।

উপায় ১

এক কাপ পানিতে দুই চামচ চা পাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ঠান্ডা হলে এই মিশ্রণ পুরো মাথায় ভালো করে ঘষে ঘষে লাগান। ঘণ্টাখানেক রেখে চুল ধুয়ে ফেলুন। এই মিশ্রণ চুলে লাগানোর আগে চুল শ্যাম্পু করে শুকিয়ে নিন। মাসে দুইবার ব্যবহার করলে উপকার পাবেন।

উপায় ২

তাজা মেহেদি পাতা ও আমলকি বেটে নিন। এর সঙ্গে মেশান কফির গুঁড়া। প্যাক তৈরি হয়ে গেলে চুলে ভালো করে লাগিয়ে রাখুন। দুই ঘণ্টা অপেক্ষা করে চুলে শ্যাম্পু করে ধুয়ে নিন। মাসে একবার এই প্যাক ব্যবহার করুন। এটি সাদা চুল কালো করতে বেশ কার্যকর।

উপায় ৩

খুব কড়া করে কফি বানান। ঠান্ডা করার পর পুরো চুলে ভালো করে লাগিয়ে নিন। আধা ঘণ্টা অপেক্ষা করে শুধু পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। কফির গাঢ় রঙের আড়ালে ঢাকা পড়বে সাদা চুল। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করতে পারেন।

এই উপায়গুলো কাজে লাগানোর মাধ্যমে সহজেই পাকা চুল কালো করতে পারবেন কোনো প্রকার পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।