৮ই এপ্রিল, ২০২০ ইং, বুধবার
১৫ই শাবান, ১৪৪১ হিজরী

চেক ডিজঅনার হলে কারাদন্ড ও সাথে চারগুণ অর্থদন্ড

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ , জানুয়ারি ১৫, ২০২০

চেক ডিজঅনার হলে কারাদন্ড ও সাথে চারগুণ অর্থদন্ড

সিএনআই ডেস্কঃ বিনিময়ের উপাদন সংক্রান্ত আইন নিয়ে ১৮৮১ সালে তৈরি করা হয়েছিল হস্তান্তরযোগ্য দলিল আইন, ১৮৮১ (Negotiable Instrument Act, 1881) । এই আইনের মাধ্যমেই প্রমোজারি নোট (অঙ্গিকারপত্র), বিনিময় বিল (বিল অব এক্সচেঞ্জ) এবং চেক ডিজঅনারের ক্ষেত্রে ব্যবহারে হয়ে আসছে। কিন্তু আইনটিকে পরিমার্জন করে সময়োপযোগী তৈরি করার জন্য নিগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। এই আইন বাতিল করে নতুন করে আইন তৈরির উদ্যোগ নিয়েছে অর্থমন্ত্রনালয় যা নাম দেওয়া হয়েছে বিনিময়যোগ্য দলিল আইন, ২০২০। অর্থমন্ত্রনালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আজ ১৫ জানুয়ারি বিনিময়যোগ্য দলিল আইন,২০২০ এর খসড়া অর্থমন্ত্রনালয় থেকে প্রকাশ করা হয়েছে। সংশ্লিষ্টদের মতামতের পর আইনটি চূড়ান্তভাবে প্রণয়ন করা হবে। নতুন এই আইনে চেক ডিজঅনার হলে ৬ মাস থেকে সর্বোচ্চ দুই বছর কারাদণ্ড অথবা চেকে উল্লেখিত অর্থের চারগুণ অর্থদণ্ডে অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান করা হয়েছে।

উল্লেখ্য, হস্তান্তরযোগ্য দলিল আইনের ১৩৮(১) ধারায় চেক প্রত্যাখ্যাত হবার শাস্তির কথা বলা হয়েছে। এখানে বলা আছে চেক ডিসঅনারের শাস্তি হল ১ বছরের কারাদণ্ড অথবা চেকে উল্লেখিত টাকার ৩ গুন জরিমানা অথবা উভয় দণ্ড।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।