২৮শে মার্চ, ২০২০ ইং, শনিবার
৪ঠা শাবান, ১৪৪১ হিজরী

চাঁদপুরে উদ্যমী নারী এসএমই মেলা শুরু

প্রকাশিত: ৩:২৬ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ৭, ২০২০

চাঁদপুরে উদ্যমী নারী এসএমই মেলা শুরু

চাঁদপুর প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে চাঁদপুরে প্রথমবারের মতো শুরু হলো আট দিনব্যাপী ‘উদ্যমী নারী এসএমই মেলা’।

আজ শুক্রবার সকালে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে এই মেলার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এতে বিশেষ অতিথি ছিলেন অর্থনীতিবিদ পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান, পরিকল্পনা বিভাগের সচিব মো. নুরুল আমিন, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির, এক্সটার্নাল অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স মেজর জেনারেল (অব.) শেখ মো. মনিরুল ইসলাম, চট্টগ্রাম উইমেন চেম্বারের সভাপতি মনোয়ারা হাকিম আলী প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, নারীর অগ্রযাত্রাকে সুসংহত করতে এবং এর গতি আরও বাড়াতে হলে বাধাগুলো দূর করতে হবে। তিনি বলেন, সরকার ব্যাংকগুলোর কাছে নারী উদ্যোক্তাদের জন্য টাকা দিয়েছে। সুনির্দিষ্ট করে দিয়েছে এই টাকা নারী উদ্যোক্তাদের জন্য। কিন্তু এই টাকা নেবার সুযোগ কিন্তু অনেক ক্ষেত্রেই অনেক নারী উদ্যোক্তা পান না। আমরা আজকেও এখানে এ বিষয়টি শুনেছি।

শিক্ষামন্ত্রী আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও নারীর উন্নয়নে স্বপ্ন দেখেছিলেন। তবে এখন সেই স্বপ্ন বাস্তবায়ন করেছেন তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ড. কাজী খলীকুজ্জামান বলেন, দেশের এই যে ব্যাপক উন্নয়ন হচ্ছে-তার মূল চালিকাশক্তি হচ্ছে গ্রামীণ জনপদের মানুষজন। এখানে নারীর ভূমিকা অগ্রগণ্য বলে তিনি মন্তব্য করেন।

চাঁদপুর চেম্বার অব কমার্সের সভাপতি জাহাঙ্গীর আখন সেলিমের সভাপতিত্বে ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারীর পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, চাঁদপুরের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) আব্দুল্লাহ আল মাহমুদ জামান, পুলিশ সুপার (ভারপ্রাপ্ত) মো. মিজানুর রহমান, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, চাঁদপুর চেম্বারের সভাপতি জাহাঙ্গীর আখন্দ সেলিম, অপ্সরা ইন্টারন্যাশনালের চেয়ারম্যান ও মেলা কমিটির আহ্বায়ক মুনিরা আক্তার এবং প্রধান সমন্বয়ক ও চাঁদপুর চেম্বার অব কমার্সের পরিচালক আমিনুল ইসলাম বাবুল প্রমুখ।

চাঁদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং অপ্সরা ইন্টারন্যাশনাল-এর যৌথ উদ্যোগে আয়োজিত এই মেলা চলবে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলায় ২৫টি স্টল স্থান পেয়েছে। মেলায় চাঁদপুরসহ দেশের বিভিন্ন জেলার নারী উদ্যোগতাদের তৈরী পোশাক, জামদানী শাড়ি, নকশী কাঁথা, প্রসাদন, হস্তশিল্প সামগ্রী, মৎস্য ও কৃষি শিল্পসহ বিভিন্ন প্রকার পণ্য সামগ্রীর বিপুল সমাহার স্থান পেয়েছে।

উদ্যমী নারীগণ এসব পণ্য প্রদর্শন ও বিক্রয় করছেন। এ ছাড়াও ৮ দিনব্যাপী মেলায় একদিন থাকবে সেমিনার। এতে দেশবরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। প্রতিদিনই থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ১০ টা পর্যন্ত। আয়োজকরা জানান, মুজিববর্ষ উপলক্ষে চাঁদপুরে প্রথমবারের মতো শুরু হলো এই ‘উদ্যমী নারী এসএমই মেলা’।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।