১লা এপ্রিল, ২০২০ ইং, বুধবার
৮ই শাবান, ১৪৪১ হিজরী

বার বার কান চুলকাচ্ছে?

প্রকাশিত: ২:১৪ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ৮, ২০২০

বার বার কান চুলকাচ্ছে?

সিএনআই ডেস্ক: প্রায়ই কি কান চুলকানোর সমস্যায় ভোগেন? এটি বেশ অস্বস্তিকর। অনেকসময় অতিরিক্ত কান চুলকানোর কারণে দাগ বসে যায়। কেউ কেউ কটন বাড দিয়ে কান চুলকানোর চেষ্টা করেন। এতে উপকার তো হয়ই না বরং অপকার হয় বেশি। কটন বাড কানের নালিকে ক্ষতিগ্রস্ত করে।

বিভিন্ন কারণে কানে চুলকানির সমস্যা হতে পারে। সমস্যা ঠিকমতো জানা থাকলে তা থেকে রেহাই পাওয়া সহজ হয়।

কানে প্রায়ই কিছু ঢোকানোর কারণে চুলকানির সমস্যা দেখা দিতে পারে। কটন বাড, ইয়ার প্লাগ ইত্যাদি কারণে এটি সৃষ্টি হতে পারে। ঘন ঘন এ ধরনের বস্তুর সংস্পর্শে এলে কানে প্রদাহ তৈরি হয়। অনেকে কান চুলকানোর জন্য পাখির পালক ব্যবহার করেন, যা কানের ভেতর ইনফেকশন তৈরি করে।

এছাড়া সাঁতার, গোসল, প্রসাধনী ব্যবহার, একজিমা ইত্যাদি কারণেও কানে চুলকানির সমস্যা দেখা দিতে পারে।

কানে চুলকালে কী করেন আপনি? এ ক্ষেত্রে সবচেয়ে উপযুক্ত উপায় হলো কিছু না করা। কানে কটন বাড বা আঙুল দিয়ে চুলকালে কানের নালিকে বিরক্ত করা হয়। এতে কানে প্রদাহ বাড়ে, জ্বালাপোড়া হয় এবং দাগ পড়ে।  যদি কানে হালকা চুলকানি দেখা দেয় তবে তা এড়িয়ে যান। তবে চুলকানি সঙ্গে যদি এসব লক্ষণ দেখা দেয় তবে বুঝবেন কানে প্রদাহ হচ্ছে-

● কানের ত্বকে শুষ্কতা
● কানের নালির শুরুতে খসখসে আবরণ জমা
● নালিতে লালচে ভাব দেখা দেওয়া
● ব্যথা অনুভব
● কান থেকে রক্ত বা তরল জাতীয় জিনিস বের হওয়া
● শুনতে অসুবিধা হওয়া
● হালকা ঝিমুনি ভাব

এই সমস্যাগুলো দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। তিনি নিরাপদে কান পরিষ্কার করে দেবেন। চিকিৎসকের পরামর্শ ব্যতীত কোনো ওষুধ খাওয়া বা ড্রপ গ্রহণ থেকে বিরত থাকুন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।