২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, বুধবার
১লা রজব, ১৪৪১ হিজরী

নরসিংদীতে জমে উঠেছে বাউল মেলা

প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১১, ২০২০

নরসিংদীতে জমে উঠেছে বাউল মেলা
নরসিংদী প্রতিনিধিঃ নরসিংদীতে চলছে সপ্তাহব্যাপী ঐতিহ্যবাহী বাউল মেলা। সোমবার [১০ ফেব্রুয়ারি২০২০] থেকে সপ্তাহব্যাপী শুরু হয়েছে ৫ শত বছরের পুরনো এই বাউল মেলা। শহরের কাউরিয়াপাড়ায় মেঘনা নদীর তীরে বাউল আখড়াধামের এ মেলায় এরই মধ্যে সমবেত হয়েছেন দেশ বিদেশের শতাধিক বাউল। মেলা উপলক্ষে মেঘনার পাড়ে বাঙালির চিরচেনা মুখরোচক খাবারসহ বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। নানা বয়সী দর্শণার্থীর ভিড়ে মুখর হয়ে উঠছে মেলা প্রাঙ্গন।
বাউল ঠাকুরের আখড়া বাড়ি সূত্রে জানা গেছে, আনুমানিক ৫ শত বছর আগে নরসিংদীতে আবির্ভাব হয়েছিলেন এক বাউল ঠাকুর। বাউল ঠাকুর নিজেকে শুধু বাউল বলেই পরিচয় দিতেন। এ জন্য বাউল ঠাকুরের প্রকৃত নাম জানেন না এখানকার কেউই। বাউল ঠাকুরের ঔরসজাত কেউ না থাকলেও বছরের পর বছর ধরে নরসিংদী শহরের কাউরিয়া পাড়ায় [লঞ্চঘাট] মেঘনা নদীর তীরের বাউল আখড়া ধামে অনুষ্ঠিত হয়ে আসছে এই বাউল মেলা।
তবে কে প্রথম এখানে বাউল মেলার আয়োজন করেন তার প্রকৃত তথ্য জানা নেই কারও। প্রবীণদের মতে পূর্ব ও পশ্চিম বাংলাই হচ্ছে বাউলদের আদি নিবাস। তারা নিজেদের উদাসী ভাব অবলম্বনে বাংলার নানা প্রান্ত ঘুরে বেড়াত এবং মরমী গানে ভক্তদের মন ভরাতো। ভালোবাসার চরম আচরণ ছিলো তাদের নিত্য সঙ্গী। তথা মানবসেবাকেও ভাবতো পরম ধর্ম।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।