২৫শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, মঙ্গলবার
১লা রজব, ১৪৪১ হিজরী

নারীদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে কাজ করছে উইবিডি

প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১১, ২০২০

নারীদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করতে কাজ করছে উইবিডি

সিএনআই ডেস্ক: নারী উদ্যোক্তা তৈরীর মাধ্যমে বেকারত্ব দূর করে কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্য নিয়ে ২০১৮ সাল থেকে কাজ করে চলেছে উইমেন অন্ট্রপ্রিনিয়রস অফ বাংলাদেশ (উইবিডি)।

নারীরা ঘরে বসে না থেকে বা শুধুমাত্র চাকুরির উপর নির্ভরশীল না হয়ে নিজেকে যাতে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করে তুলতে পারে সেজন্য বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ, ট্রেইনিং ও ব্যবসা সংক্রান্ত বিভিন্ন পরামর্শ প্রদান করে থাকে উইবিডি। পাশাপাশি উদ্যোক্তাদের পণ্যসমূহ সরাসরি ক্রেতার কাছে পৌছানোর জন্য আয়োজন করা হয় উইবিডি উদ্যোক্তা পণ্য মেলার। তারই ধারাবাহিকতায় ৯,১০ ও ১১ ফেব্রুয়ারি, তিনদিন ব্যাপী একাদশ বারের মতো আয়োজিত হয়েছে উইবিডি উদ্যোক্তা পণ্য মেলার।

রাজধানীর ধানমণ্ডি-২৭ (পুরাতন), ওমেন ভলান্টারি অ্যাসোসিয়েশন (ডব্লিউভিএ) মিলনায়তনে, ৯,১০ ও ১১ই ফেব্রুয়ারি, সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত উইবিডি উদ্যোক্তা পণ্য মেলা অনুষ্ঠিত হচ্ছে। এ পণ্য মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণ করেছে প্রায় ৩০ টি প্রতিষ্ঠান। দেশীয় পণ্যসমূহ বিশেষ করে হাতে তৈরি কাঠের গহনা, জামদানী ও মনিপুরী শাড়ী, হাতের কাজের সালোয়ার কামিজগুলো নজর কেড়েছে ক্রেতাদের। এছাড়াও ইন্ডিয়ান ও পাকিস্তানি পণ্যের প্রতিও ক্রেতাদের সাড়া লক্ষনীয় ছিলো বলে জানিয়েছেন উদ্যোক্তাগন।

উইবিডির চেয়ারপার্সন শারমিন আকতার সাজ বলেন, ‘উইবিডি নারী উদ্যোক্তাদের এগিয়ে নিয়ে যেতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। উইবিডি উদ্যোক্তা পণ্য মেলার একাদশতম আয়োজন এটি। নারী উদ্যোক্তাদের ব্যবসার প্রচার ও উদ্যোক্তাদের পণ্যসমূহকে মেলার মাধ্যমে ক্রেতার কাছে তুলে ধরতে আয়োজন করা হয় এই মেলার, পাশাপাশি একই ছাদের নিচেই ক্রেতারা পেয়ে যাচ্ছেন সব ধরনের পণ্য। উদ্যোক্তা ও ক্রেতাদের মাঝে সেতুবন্ধন গড়ে উঠবে এই মেলার মাধ্যমে’।

উইবিডি উদ্যোক্তা পণ্য মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠান সমূহের মাঝে রয়েছে বিনফোসিস, দূকূল, ডিজাইনস টেরিটোরি, সখ বাড়ি, আপনারে.কম, নূর, স্যানট্রেন্ড উইথ দেশী হিটস, পোলকা, রুমা’স বুটিক্স, আকলিমাস ফ্যাশন হাউজ, আর্ট অ্যান্ড স্টিচ, শিরোপা’স এক্সক্লুসিভ, এলিগ্যান্ট আরমাডিও, অরোরাস কালেকশন, আনোখি কালেকশন, বনলতা, চন্দ্রামৌলি,রেশনাস জামদানী হাউজ, এসএস কালেকশন, ডট আর্ট, ঢং শৈলী, মৃত্তিকা মায়া, বেলা ডোন্না, ট্রাইএংগেল, এটিয়ার, গুরু লাইফস্টাইল, আস্কমি ডট বিডি, বিবিধ, পিঠাপুলি সমাহার ইত্যাদি।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।