২০শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, বৃহস্পতিবার
২৫শে জমাদিউস-সানি, ১৪৪১ হিজরী

মার্চে হচ্ছে না ৪১তম বিসিএসের প্রিলিমিনারি

প্রকাশিত: ৩:১৬ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১৩, ২০২০

মার্চে হচ্ছে না ৪১তম বিসিএসের প্রিলিমিনারি

সিএনআই ডেস্ক: বিজ্ঞপ্তি অনুসারে আগামী মার্চেই ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা সম্ভব হচ্ছে না। এপ্রিলে এই পরীক্ষা নেয়া হতে পারে। বুধবার এ নিয়ে কমিশনের বিশেষ সভায় আলোচনা হয়েছে।

আগে ৩৮তম বিসিএসের ফল প্রকাশের চেষ্টা করা হবে। এরপর ৪১তম বিসিএসের পরীক্ষা নেয়া হতে পারে বলে জানিয়েছেন সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক।

সূত্র জানিয়েছে, ৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ হওয়ার পর চূড়ান্তর ফল ঘোষণার অপেক্ষা আছে পিএসসি। মার্চের মধ্যে এই ফল ঘোষণা করা হতে পারে। এরপরই মূলত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেবে কমিশন। বুধবারে এসব বিষয়ে কমিশনের সভায় আলোচনা হয়।

৩৮তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হয় গত বছরের ২৯ জুলাই থেকে। ১ জুলাই ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। এতে পাস করেন ৯ হাজার ৮৬২ জন। লিখিত পরীক্ষায় অংশ নেন ১৪ হাজার ৫৪৬ জন প্রার্থী। পাস করা ওই প্রার্থীরা মৌখিক পরীক্ষা দেন।

এদিকে গত বছরের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে বিভিন্ন পদে দুই হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। এতে সবচেয়ে বেশি ৯১৫ জনকে নিয়োগ দেয়া হবে শিক্ষা ক্যাডারে। এর মধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক ১০ জন নেয়া হবে।

ড. মোহাম্মদ সাদিক বলেন, ৩৯ ও ৩৭তম বিসিএস থেকে নন-ক্যাডার নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। যতদ্রুত সম্ভব ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের চেষ্টা চলছে। মার্চের প্রথমদিকে ৪০তম বিসিএসের ঐচ্ছিক লিখিত পরীক্ষা নেয়া হবে।

তিনি বলেন, এছাড়া এপ্রিলে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণের লক্ষ্যে প্রস্তুতি নেয়া হয়েছে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।