২৮শে মার্চ, ২০২০ ইং, শনিবার
৪ঠা শাবান, ১৪৪১ হিজরী

ভ্যালেন্টাইনস ডে এর শপথ ‘আমি প্রেমে পড়ব না’

প্রকাশিত: ১০:১৩ পূর্বাহ্ণ , ফেব্রুয়ারি ১৫, ২০২০

ভ্যালেন্টাইনস ডে এর শপথ ‘আমি প্রেমে পড়ব না’

আন্তর্জাতিক ডেস্ক: ‘প্রেমে পড়া বারণ’! ‘শপথ নিলাম, আমি প্রেমে পড়ব না। বাবা-মায়ের ওপর পূর্ণ আস্থা রয়েছে। লাভ ম্যারেজ করব না’, ভ্যালেন্টাইনস ডে-র আগে বৃহস্পতিবার এমন শপথই নিলেন কলেজ ছাত্রীরা। তাদের শপথ পাঠ করালেন কলেজের শিক্ষিকারা। বিয়ে নিয়ে মাথা না ঘামিয়ে যাতে পড়াশোনায় আরও মনোযোগী হয়ে উঠতে পারেন ছাত্রীরা, সে কারণেই এমন শপথ বলে জানিয়েছেন কলেজ কর্তৃপক্ষ। প্রেমের দিনে প্রেমের বিরুদ্ধে এমন শপথ ঘিরে জোর চর্চায় মহারাষ্ট্রের অমরাবতীর মহিলা কলা বাণিজ্য মহাবিদ্যালয়।

বৃহস্পতিবার শপথ পাঠে ছাত্রীরা বলেছেন, ‘আমি শপথ নিয়ে বলছি, আমার বাবা-মায়ের ওপর পূর্ণ আস্থা রয়েছে। চারপাশে যা ঘটছে, সেই নিরিখে বলছি, আমি প্রেমে পড়ব না। প্রেম করে বিয়ে করব না। এমন কাউকে বিয়ে করব না যিনি পণ চাইবেন…আগামীতে মা হয়ে পুত্রবধূর থেকে পণ চাইব না এবং মেয়ের বিয়েতেও পণ দেব না। দৃঢ় ভারত গড়ার জন্য এই শপথ নিলাম।’

এ প্রসঙ্গে কলেজের প্রিন্সিপাল রাজেন্দ্র হাভরে বলেন, ‘কেউই ভালোবাসার বিরুদ্ধে নয়। কিন্তু যুব সমাজকে বোঝাতে হবে কোনটা ভালবাসা আর কোনটা সেক্সুয়াল অ্যাট্রাকশন। অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে পাঠান। আর তাদের মেয়েরা কারও সঙ্গে পালিয়ে যান। সুতরাং, ছাত্রীদের দায়দায়িত্ব ও কেরিয়ার সম্পর্কে অবগত করা আমাদের কর্তব্য।

কলেজের রাষ্ট্রবিজ্ঞানের এক অধ্যাপক প্রদীপ দান্দে বলেন, ‘ছাত্রীদের জিজ্ঞাসা করেছিলাম কেন তারা লাভ ম্যারেজে আসক্ত? কেন তারা পালিয়ে বিয়ে করে? তারা কি তাদের বাবা-মায়ের উপর আস্থা হারিয়ে ফেলেছে? ওরাই সম্মত হয়ে শপথ পাঠ করেছে।’


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।