২৯শে মার্চ, ২০২০ ইং, রবিবার
৫ই শাবান, ১৪৪১ হিজরী

যেভাবে রান্না হবে খাসির বাদামি কোরমা

প্রকাশিত: ৪:২৪ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ২১, ২০২০

যেভাবে রান্না হবে খাসির বাদামি কোরমা

সিএনআই ডেস্ক: চর্বিযুক্ত হলেও অনেকে খাসির মাংস খেতে খুবই পছন্দ করেন। বিশেষ করে বিয়ে ও নানান উৎসব অনুষ্ঠানের বিশেষ রান্নাগুলোতে বিশেষ স্থান দখল করে থাকে খাসির মাংসের কোরমা। সাধারণ কোরমা তো অনেকেই খেয়েছেন, এবারে খেয়ে দেখুন বিশেষ খাবার খাসির বাদামি কোরমা। সহজেই রান্না করা গেলেও স্বাদটা হবে সত্যিই আহামরি। আর পরিবেশন করা যায় পোলাও, বিরিয়ানি, নান, পরোটা, লুচিসহ সাদা ভাতের সাথে।

যা যা লাগবে

খাসির মাংস- ১ কেজি, টক দই- ২ কাপ, কাঁচা চিনাবাদাম- ১০০ গ্রাম, পোস্তদানা বাটা- ২ চা চামচ, পেঁয়াজ বাটা-১ কাপ, রসুন বাটা- ২ চা চামচ, আদা বাটা- ২ চা চামচ, জিরা বাটা- ১ চা চামচ, কাঁচামরিচ ১০-১২টা, চিনি- ১ টেবিল চামচ, ঘন দুধ- আধা কাপ, তেল প্রয়োজনমতো, ঘি- ২ টেবিল চামচ, সাদা গোলমরিচের গুঁড়া- আধা চা চামচ, সাদা এলাচ- ৪টা, দারচিনি- ১ ইঞ্চি পরিমাণ, লবণ প্রয়োজনমতো।

যেভাবে তৈরি করবেন

কাঁচা বাদামের খোসা ছাড়িয়ে মিহি করে বেটে নিন। খাসির মাংস বড় বড় টুকরো করে কেটে ভালো করে ধুয়ে একটি পাত্রে নিন। এতে ১ কাপ দই, বাদাম বাটা অর্ধেকটা, পোস্ত বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, সামান্য লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

মাংস মাখিয়ে এভাবেই ১ ঘণ্টা রেখে দিন। এরপর একটি ফ্রাইপ্যানে তেল নিয়ে গরম করুন। তেল গরম হলে এতে মাংসের টুকরোগুলো রোস্টের মতো করে ভেজে নিন। সব মাংস ভাজা হয়ে গেলে অন্য একটি পাত্রে পরিমাণমতো তেল নিয়ে গরম করুন। এতে বাকি বাটা মশলা, দারচিনি, সাদা এলাচ ও সামান্য লবণ দিয়ে কষান। মশলা কষে এলে এতে বাকি দই ও কনডেন্স মিল্ক দিন। মাংস মাখানোর মিশ্রণটি বেঁচে থাকলে সেটাও ঢেলে দিয়ে কষাতে থাকুন। এরপর এতে বাদাম বাটা ও পরিমাণমতো পানি দিয়ে নাড়তে থাকুন।

ভাজা মাংসগুলো দিয়ে দিন। এরপর এতে চিনি ও মরিচগুলো দিয়ে দিন। ঝোল শুকিয়ে এলে এতে ঘি ঢেলে দিন এবং এর উপরে সাদা গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে দিয়ে নামিয়ে ফেলুন। এবার খাসির বাদামি কোরমা পরিবেশন করুন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।