৬ই এপ্রিল, ২০২০ ইং, সোমবার
১৩ই শাবান, ১৪৪১ হিজরী

করোনাভাইরাস মোকাবেলায় স্কুল শিক্ষার্থীদের রোবট আবিষ্কার

প্রকাশিত: ৪:০১ অপরাহ্ণ , মার্চ ১২, ২০২০

করোনাভাইরাস মোকাবেলায় স্কুল শিক্ষার্থীদের রোবট আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস মোকাবিলায় রোবট বানিয়ে ফেলল তাইওয়ানের এক দল স্কুল শিক্ষার্থী। কোনো কিছু না ছুঁয়েই রোবটের মাধ্যমে চলে আসবে হ্যান্ড স্যানিটাইজার।

নিউইয়র্ক পোস্ট জানায়, শিক্ষার্থীদের রোবটটিতে রয়েছে আলট্রাসনিক সেন্সর। এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে হাতে চলে আসছে হ্যান্ড স্যানিটাইজার। নির্দিষ্ট জায়গায় হাত পাতলেই বেরিয়ে আসছে জীবাণুনাশক তরল। এরপর শুধু হাত ধুয়ে ফেলার পালা।

বাড়ি বা কোনও প্রকাশ্য জায়গায় কারও হাত ধোয়ার প্রয়োজন হলে কাজ দেবে এই রোবট। হ্যান্ড স্যানিটাইজারের বোতলটি করোনা আক্রান্ত কোনো ব্যক্তি ছোঁয়ার পর অন্য কেউ সেটি ব্যবহার করলে তার শরীরেরও ভাইরাস সংক্রমণ হওয়ার আশঙ্কা থেকে যায়।

তবে এই রোবটের মাধ্যমে সেই আশঙ্কা এড়ানো যাবে। স্কুল শিক্ষার্থীদের বানানো এই রোবট সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ইতিমধ্যে কাজও শুরু করে দিয়েছে রোবটটি।

ভিডিওতে দেখা যাচ্ছে, স্কুল-পোশাক পরা এক দল শিক্ষার্থী একে একে হ্যান্ড স্যানিটাইজার নিচ্ছে। এতে করোনাভাইরাস ছড়িয়ে পড়া কিছুটা হলেও কমানো সম্ভব হবে বলে মনে করছেন স্কুল কর্তৃপক্ষ।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।