৫ই এপ্রিল, ২০২০ ইং, রবিবার
১২ই শাবান, ১৪৪১ হিজরী

করোনা পরীক্ষা করার জন্য নতুন ওয়েবসাইট বানাচ্ছে গুগল

প্রকাশিত: ১২:৪৯ অপরাহ্ণ , মার্চ ১৫, ২০২০

করোনা পরীক্ষা করার জন্য নতুন ওয়েবসাইট বানাচ্ছে গুগল

সিএনআই ডেস্ক: করোনা ভাইরাসের পরীক্ষার দ্রুত প্রসার ঘটাতে এবং ঝুঁকি সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য গুগলের দ্বারস্থ হয়েছে ট্রাম্প প্রশাসন। মার্কিন সরকারের নির্দেশে করোনা পরীক্ষা করার জন্য নতুন ওয়েবসাইট বানাচ্ছে সার্চ ইঞ্জিন গুগল। শনিবার কোম্পানিটির পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ১৭শ’ ইঞ্জিনিয়ার করোনা পরীক্ষার জন্য নতুন ওয়েবসাইট তৈরির কাজ করছে। এই ওয়েবসাইটটি করোনা ভাইরাসের লক্ষণ, ঝুঁকি এবং পরীক্ষা বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেবে।

গুগলের একটি টুইট বার্তায় বলা হয়, আমরা মার্কিন সরকারের সঙ্গে সংঘবদ্ধ হয়ে কোভিড-১৯ ভাইরাস প্রতিরোধ এবং আমাদের কমিউনিটির স্বাস্থ্য সুরক্ষায় অব্যাহতভাবে কাজ করে যাবো।

এদিকে গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গুগলের এমন কাজের প্রশংসা করেছেন এবং কোম্পানিটিকে ধন্যবাদ জানিয়েছেন।

রোজ গার্ডেনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছিলেন, যে সংস্থাটি এমন একটি ওয়েবসাইট তৈরি করতে সহায়তা করছে যা করোনা ভাইরাসের পরীক্ষার দ্রুত প্রসার ঘটাতে এবং ভ্রান্তহীনভাবে তুলে ধরতে পারবে। এই প্রচেষ্টায় কোম্পানি অসাধারণ অগ্রগতি করেছে।

এ নিয়ে হোয়াইট হাউসের সমন্বয়ক ডেবোরাহ ব্রিক্স বলেন, জনগণের সুরক্ষায় যুক্তরাষ্ট্রজুড়ে ওয়েবসাইটটির ব্যবহার নিশ্চিত করতে চান। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে কমপক্ষে ৫১ জনের প্রাণ কেড়ে নিয়েছে করোনা ভাইরাস। ট্রেম্পের দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ হাজার ২০৬ জনে পৌঁছেছে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সেখানে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট। শুক্রবার (১৩ মার্চ) স্থানীয় সময়ে দুপুরে এই জরুরি অবস্থা ঘোষণা করেন ট্রাম্প। এই ঘোষণার পাশাপাশি প্রাণঘাতী ভাইরাসটি মোকাবেলায় ৫০ বিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা দেয়া হয়।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এ অর্থ দেশের মানুষ ও প্রদেশের জন্য ব্যয় করা হবে। আমরা সবাই মিলে এই রোগের বিরুদ্ধে লড়াই করব।’


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।