সোমবার, ২৫শে মে, ২০২০ ইং

পাখির কাবা শরীফ তাওয়াফের ভিডিও ভাইরাল

প্রকাশিত: ১২:২৩ অপরাহ্ণ , মার্চ ১৬, ২০২০

পাখির কাবা শরীফ তাওয়াফের ভিডিও ভাইরাল

সিএনআই ডেস্ক: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণঘাতী করোনাভাইরাসের ইতি মধ্যে মুসলিম ধর্মে ও এর প্রভাব পড়েছে। মুসলিমদের পবিত্র এবং মর্যাদাপূর্ণ স্থান মক্কার কাবা শরীফে তাওয়াফ নিষিদ্ধ ঘোষণা দিয়েছিলো সৌদি সরকার। মক্কার মসজিদুল হারামে কয়েকজন পরিচ্ছন্নতাকর্মীকে দেখা যায়।

এমন অবস্থায় কাবা ঘরের উপর দিয়ে এক ঝাঁক পাখির চক্রাকারে ওড়ার ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায়, রাতের আকাশে উড়ন্ত পাখিগুলোর শরীরে আলো পড়ে ঝকঝক করছে।

ভিডিওটি ছড়িয়ে পড়ার পর সামাজিক মাধ্যমগুলোতে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়েছে।

তানভীর হাসান নামের একজন লিখেছেন, কাবা ঘরে মানুষের তাওয়াফ কমে গেছে। কিন্তু আল্লাহর কুদরতে পাখিগুলো কাবা ঘর তাওয়াফ করছে।

ইসলামের বিধান অনুযায়ী, কাবা ঘরকে কেন্দ্র করে হাজীদের সাতবার তাওয়াফ করা বাধ্যতামূলক। করোনাভাইরাসের কারণে যেহেতু এখন কাবা ঘরে তাওয়াফ অনেক কমে গেছে। তাই পাখিগুলো সেই কাজটি করছে বলেও অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে মত দিচ্ছেন। তাদের মতে, এই ঘটনাটি অলৌকিক।

তবে হজ এবং ওমরাহ পালনের জন্য মক্কায় ভ্রমণ করে আসাদের অনেকেই জানিয়েছেন, কাবা ঘর তথা মসজিদুল হারামের উপর দিয়ে পাখির ঝাঁক উড়তে দেখেছেন তারা। এমনটা সেখানে প্রায়ই দেখা যায়।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।