৬ই এপ্রিল, ২০২০ ইং, সোমবার
১৩ই শাবান, ১৪৪১ হিজরী

শিশুদের ভালো কাজের প্রশংসা করুন

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ , মার্চ ১৭, ২০২০

শিশুদের ভালো কাজের প্রশংসা করুন

সিএনআই ডেস্ক: স্বাধীনতার মাহানায়ক জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিনটিই জাতীয় শিশু দিবস হিসেবে উদযাপিত হয়। ১৯২০ সালে ১৭ ই মার্চ টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিশেষ এই দিনটিতে জেনে নিন, শিশুদের ব্যক্তিত্বের সঠিক বিকাশের জন্য যা করতে হবে:

শিশুর সব কাজেই বড়রা যদি বাধা দেন, নিষেধ করেন, বিশেষ করে সরাসরি ‘না’ বলে দেন, তবে তা শিশুর মানসিক বিকাশে প্রভাব ফেলে।

প্রতিনিয়ত কত ‘না’ বলতে হয়। সবচেয়ে বেশি বলতে হয় বাবা-মাকে। বাচ্চাদের আবদার মেটানো না গেলেই ‘না’র ব্যবহার জরুরি হয়ে পড়ে। এসময় বাচ্চাদের অনেক গুছিয়ে ‘না’ বলতে হবে। সন্তানের মুখের ওপর ‘না’ বলাটাও মায়েদের জন্যও একটা চাপ হয়ে থাকে।

শিশু পড়তে বা মাঠে খেলার চেয়ে ফোন নিয়েই বসে থাকছে বা টিভি দেখছে। এ অবস্থায় আপনার ‍সুরটাই নরম করতে হবে। বলুন নিশ্চয়ই গেম খেলতে দেবেন তবে এখনই না। আগে একটু পড়া শেষ করো তারপর। এভাবেও বলা যায়, তুমি যদি আজ বন্ধুদের সঙ্গে আধাঘণ্টা বাইরে খেলতে যাও তবে তোমাকে পছন্দের গেম খেলতে দেওয়া হবে।

গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, শিশুদের সঙ্গে চালাকি করা যাবে না। তাদের কোনো কথা দিলে সেই কথা রাখতে হবে। না হলে কিন্তু শিশুরা আস্থা হারিয়ে ফেলবে ও তারাও মিথ্যা বলতে শুরু করবে।

তার ভালো কাজের প্রশংসা করুন। ছোট ছোট বিষয়ে শিশুকে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব দিন। এতে তার ব্যক্তিত্ব গঠনে সহায়ক হবে।

নিজের নিরাপত্তা সম্পর্কে সচেতন করে ছোটবেলা থেকেই গড়ে তুলুন সন্তানকে। তাকে দেশ ও মানুষকে ভালোবাসতেও শেখাতে হবে ছোট থেকেই।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।