২রা এপ্রিল, ২০২০ ইং, বৃহস্পতিবার
৯ই শাবান, ১৪৪১ হিজরী

এবার ফিলিস্তিনেও থাবা মারল করোনা

প্রকাশিত: ১:১৯ অপরাহ্ণ , মার্চ ২৩, ২০২০

এবার ফিলিস্তিনেও থাবা মারল করোনা

সিএনআই ডেস্কঃ মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) বিশ্বব্যাপী সাড়ে ১৪ হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে প্রাণঘাতী ভাইরাসটি থাবা বসিয়েছে মধ্যপ্রাচ্যের নির্যাতিত রাষ্ট্র ফিলিস্তিনে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, প্রাণঘাতী ভাইরাসটি এবার অবরুদ্ধ গাজা উপত্যকায় হানা দিয়েছে। সেখানে প্রথমবারের মতো দুইজন করোনা আক্রান্ত রোগীকে শনাক্ত করা হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত সপ্তাহে গাজা ও মিশরের মধ্যবর্তী রাফা সীমান্ত অতিক্রমের সময় তাদের শনাক্ত করা হয়। বর্তমানে তাদের হাসপাতালে কোয়ারেন্টিন করে রাখা হয়েছে।

রবিবার (২২ মার্চ) গাজা শহরে সংবাদ সম্মেলনের মাধ্যমে দেশটির স্বাস্থ্য কর্মকর্তা ইউসুফ আবো আল-রাইশ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, আক্রান্ত দুইজন পুরুষ এবং তাদের বয়স যথাক্রমে ৩০ ও ৪০। সম্প্রতি তারা পাকিস্তান থেকে ফিরেছিলেন। পরবর্তীকালে তাদের শরীরে করোনা পরীক্ষা করা হলে ফলাফল পজিটিভ আসে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, উৎপত্তিস্থল চীনের সীমা অতিক্রম করে এর মধ্যে বিশ্বের অন্তত ১৯২টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস। বিশ্বব্যাপী ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৩ লাখ ৩৭ হাজার মানুষ। আর করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও এরই মধ্যে ১৪ হাজার ৬৪৭ জনে পৌঁছেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, করোনা ভাইরাস মানুষ ও প্রাণীদের ফুসফুসে সংক্রমণ করতে পারে। ভাইরাসজনিত ঠান্ডা বা ফ্লুর মতো হাঁচি-কাশির মাধ্যমে মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার প্রধান লক্ষণগুলো হলো- শ্বাসকষ্ট, জ্বর, কাশি, নিউমোনিয়া ইত্যাদি। তাছাড়া শরীরের এক বা একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ নিষ্ক্রিয় হয়ে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হতে পারে।

বর্তমানে সবচেয়ে আতঙ্কের বিষয় হলো ভাইরাসটি নতুন হওয়ায় এখনো আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। ভাইরাসটির সংক্রমণ থেকে বাঁচার একমাত্র উপায় সংক্রমিত ব্যক্তিদের থেকে দূরে থাকা। তাই মানুষের শরীরে এমন উপসর্গ দেখা দিলেই দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।