৫ই এপ্রিল, ২০২০ ইং, রবিবার
১২ই শাবান, ১৪৪১ হিজরী

বাংলাদেশ থেকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রপ্তানি নিষিদ্ধ

প্রকাশিত: ১১:১৯ পূর্বাহ্ণ , মার্চ ২৪, ২০২০

বাংলাদেশ থেকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার রপ্তানি নিষিদ্ধ

 

সিএনআই ডেস্ক: মহামারি আকার ধারণ করা করোনাভাইরাস বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে। বাংলাদেশে করোনাভাইরাস ছড়িয়ে পরার আগেই ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা বেড়ে যায়। বর্তমানে এসব পণ্যে দাম বৃদ্ধিসহ সংকটও দেখা দিয়েছে। তাই এসব পণ্য রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধিনস্থ প্রতিষ্ঠান আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দফতরের নিয়ন্ত্রক মোহাম্মদ আওলাদ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত এক গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

সম্প্রতি জারি করা ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে , বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলােকে করােনাভাইরাস সংক্রমণ রােধে ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা পূরণের লক্ষ্যে দেশে উৎপাদিত ফেস মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার রফতানি পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জনস্বার্থে সাময়িকভাবে নিষিদ্ধ করা হলা।

করোনার বিস্তাররোধে এরই মধ্যে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। চারটি দেশ ও অঞ্চল ছাড়া সব দেশ থেকেই যাত্রী আসা বন্ধ করে দেয়া হয়েছে। ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

বন্ধ করে দেয়া হয়েছে দেশের সব বিপণিবিতান। এছাড়া মুলতবি করা হয়েছে জামিন ও গুরুত্বপূর্ণ বিষয়াদি ছাড়া নিম্ন আদালতের বিচারিক কাজ। এমনকি মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউনও ঘোষণা করা হয়েছে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।