বুধবার, ৫ই আগস্ট, ২০২০ ইং

করোনায় নারীর চেয়ে পুরুষের মৃত্যুর হার বেশি: গবেষণা

প্রকাশিত: ১২:২৮ অপরাহ্ণ , মার্চ ২৬, ২০২০

করোনায় নারীর চেয়ে পুরুষের মৃত্যুর হার বেশি: গবেষণা

 

সিএনআই ডেস্কঃ  বিশ্বজুড়ে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। বিশ্বে করোনা ভাইরাসে এখন পর্যন্ত ২১ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। করোনা ভাইরাসে নারীর চেয়ে পুরুষের মৃত্যুর হার বেশি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এবং গ্লোবাল হেলথ ফিফটি ফিফটির যৌথ গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

মহামারী করোনা ভাইরাসের বর্তমান কেন্দ্রস্থল ইতালির ন্যাশনাল হেলথ ইন্সটিটিউটের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে করোনা ভাইরাসে মৃতদের মধ্যে ৬০ শতাংশ এবং আক্রান্তদের মধ্যে ৭০ শতাংশ পুরুষ। চীন এবং যুক্তরাষ্ট্র থেকে প্রাপ্ত তথ্য থেকেও এমন চিত্রই দেখা গেছে।

তবে কেন করোনায় নারীদের চেয়ে পুরুষের মৃত্যুর হার বেশি সেটির বৈজ্ঞানিক ব্যাখ্যা এখনো বের করা যায়নি। ধারণা করা হচ্ছে, পুরুষদের চেয়ে নারীরা পরিচ্ছন বেশি থাকে। এছাড়া ধূমপানের কারণেও পুরুষদের করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার বেশি বলে মনে করা হচ্ছে । কারণ ধূমপানে পুরুষদের স্বাস্থ্য ঝুঁকি থাকে যেটি করোনায় আক্রান্ত হলে আরো মারাত্বক আকার ধারণ করে।

গবেষণায় দেখা গেছে, চীনের প্রায় ৫০ শতাংশ পুরুষ ধূমপান করেন । এছাড়া দেশটিতে নারীদের মধ্যে মাত্র ৩ শতাংশ ধূমপান করেন। ইতালিতেও প্রায় ৭০ লাখ পুরুষ ধূমপান করেন।তবে ইতালির প্রায় ৪৫ লাখ নারীও ধূমপান করে থাকেন।

এদিকে ইতালির হেলথ ইনস্টিটিউট বলছে, করোনায় আক্রান্ত মৃতদের ৯৯ শতাংশরই অন্যান্য রোগ ছিলো। যার মধ্যে ৭৫ শতাংশই উচ্চ রক্তচাপে আক্রান্ত ছিলেন।

 


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।