মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং

‘রবিবার কাজে যোগ না দিলে, আমাদের চাকরি থাকবে না’

প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ণ , এপ্রিল ৪, ২০২০

‘রবিবার কাজে যোগ না দিলে, আমাদের চাকরি থাকবে না’

রবিবার থেকে দেশের বিভিন্ন পোশাক কারখানা খুলবে। যে কারণে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি নিয়েই শনিবার সকাল থেকে পাটুরিয়ায় রাজধানীমুখী মানুষের উপচে পড়া ভিড় দেখা গেছে দিনভর। ফেরিতে পণ্যবাহী ট্রাকের সঙ্গে পাল্লা দিয়ে শ্রমিকরা পার হচ্ছেন গাদাগাদি করে।

দেশের ২১ জেলার প্রবেশ পথ বলে খ্যাত পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে শ্রমিকরা কেউ পায়ে হেঁটে, কেউ রিকশা, ভ্যান ও ট্রাকে এসে জড়ো হয়েছেন।

শ্রমিকরা জানান, রবিবার পোশাক কারখানা খোলার কারণে বাধ্য হয়ে তাদের ফিরতে হচ্ছে কাজে। তারা বলেন, রবিবার কাজে যোগ না দিলে তাদের চাকরি থাকবে না।

সরেজমিনে দেখা যায়, ফেরি পার হয়ে আসার পর পাটুরিয়ায় হাজার হাজার শ্রমিককে ঢাকা-আরিচা মহাসড়কে গণপরিবহন বন্ধ থাকায় প্রচণ্ড গরমে চরম দুর্ভোগে পড়তে হয়েছে। একটি পণ্যবাহী ট্রাক, পিকআপ খালি পেলেই হুমড়ি খেয়ে পড়ছেন শ্রমজীবী মানুষেরা। আবার অনেকেই এসব ট্রাকে উঠতে না পেরে পায়ে হেঁটে, রিকশা, ভ্যানে ঢাকার দিকে যাচ্ছেন কয়েক গুণ বেশি ভাড়ায়।

বিআইডব্লিউউটিসির আরিচা কার্যালয়ের ভারপ্রাপ্ত ডিজিএম মো.জিল্লুর রহমান বলেন, গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা থাকায় এ নৌ-রুটে দিয়ে জরুরি কাঁচামালবাহী ট্রাক ও অ্যাম্বুলেন্স পারাপার করা হচ্ছে। শনিবার ভোর থেকে ঘাট দিয়ে যাত্রীরা হুমড়ি খেয়ে জোর করে ফেরিতে উঠতে শুরু করেন। হাজার হাজার যাত্রীকে আটকানো সম্ভব হচ্ছে না। এ নৌরুটে ১৫টি ফেরির মধ্যে সীমিত আকারে চারটি ফেরি দিয়ে পারাপার করা হচ্ছে।

পিকআপ করে মানিকগঞ্জ বাস টার্মিনালে আসা ফরিদপুরে মান্নান মোল্লা বলেন, জীবিকার প্রয়োজনে জীবনের ঝুঁকি নিয়েই কর্মস্থল ইপিজেড এলাকায় যাচ্ছি। ১০ দিনের যে ছুটি ছিল তা শেষ হয়েছে শনিবার। রবিবার কাজে যোগ না দিলে আমাদের চাকরি থাকবে না। কিন্তু এখানে ৫০ মিনিট হলো দাঁড়িয়ে আছি, কোনো যানবাহন পাচ্ছি না।

মানিকগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মঞ্জুর হোসেন বলেন, প্রশাসনের পক্ষ থেকে শুক্রবার একাধিক ট্রাক চালককে যাত্রী ওঠানোর দায়ে অর্থদণ্ড দেওয়া হয়েছে। তারপরও ঠেকানো যাচ্ছে না যাত্রীদের।

মানিকগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মো. হাফিজুর রহমান বলেন, ঢাকা-আরিচা মহাসড়কে আঞ্চলিক গণপরিবহন বন্ধ রয়েছে। মহাসড়কের বিভিন্ন স্থানে পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। পোশাক কারখানার শ্রমিকরা পাটুরিয়া প্রান্তে এসে ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের অংশ দিয়ে তাদের নিজ নিজ গন্তব্যে যাচ্ছে।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।