সোমবার, ২৫শে মে, ২০২০ ইং

‘স্ক্যামিং’ থেকে বাঁচার উপায়

প্রকাশিত: ১১:৪১ পূর্বাহ্ণ , মে ৪, ২০২০

‘স্ক্যামিং’ থেকে বাঁচার উপায়

সিএনআই ডেস্ক: প্রতি বছর লাখ লাখ অনলাইন অ্যাকাউন্ট হ্যাক হয় কেবলমাত্র স্ক্যামিং-এর শিকার হয়ে! অনলাইন স্ক্যাম, ইন্টারনেটে প্রতারণা হতে পারে বিভিন্নভাবে- লটারি, অনলাইনে আয় করার উপায়, ভুয়া চাকরি, ডেটিং পার্টনার কিংবা ই-কমার্স ডিসকাউন্ট ইত্যাদি বিজ্ঞাপন থেকে। করোনা ভাইরাসের কারণে অনলাইনে স্ক্যামিং আরও বেড়েছে। এই অবস্থায় নিরাপদ থাকার উপায় জানালো সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

১. হ্যাকারাও হোম কোয়ারেন্টিনে থেকে ফন্দি আঁটছে আপনাকে সর্বশান্ত করতে। আর তাইতো, আপনার ইমেইলে, ফোনে, কলে জাল পেতে রেখেছে। পাঠাচ্ছে ম্যালিসিয়াস ওয়েবসাইটের লিংক। এসব লিংকে ক্লিক করলেই আপনি ফেঁসে যাবেন।

২. এখন অনেক ওয়েবসাইট, ব্লগ সাইটে করোনা ভাইরাস সম্পর্কে তথ্য দিচ্ছে। হ্যাকারা একে কাজে লাগিয়েছে ম্যালিসিয়াস ওয়েবসাইট তৈরি করে ফাঁদ পেতেছে। এসব সাইটে ঢুকলেই আপনি শেষ! করোনাভাইরাস সম্পর্কে সঠিক তথ্য পেতে ভিজিট করুন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ওয়েবসাইট।

৩. করোনার এই দিনগুলোতে বেড়েছে হ্যাকিং। তাই ইন্টারনেটে কেনাকাটায় ক্রেডিট কার্ড ব্যবহারে সাবধান হোন। যতটা কম অনলাইনে কেনাকাটা করা যায় ততই ভালো। কোনো ওয়েবসাইটে পারতপক্ষে ব্যাংকের তথ্য দেবেন না।

৪. করোনা ভাইরাসে আক্রান্তদের সহযোগিতার জন্য অনেক সাইট ফান্ড রেইজ করছে। এসব সাইটে গিয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করা যায়। হ্যাকারা এসব সাইট থেকে দাতার ব্যাংক অ্যাকাউন্টের গোপন তথ্য হ্যাক করে।

৫. ঘরে বসে টাকা আয়ের লোভ দেখিয়ে আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। হ্যাকাররা ফাঁদ পাততে চমকপ্রদ বিজ্ঞাপন দেয়। তারা বলে, আপনাকে কিছুই করতে হবে না শুধু ভিডিও দেখলেই চলবে, এই লিংকে ক্লিক করুন। যদি এই কাজটা করেন তবে আপনি ফেঁসে যাবেন।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।