বুধবার, ২৭শে মে, ২০২০ ইং

শিক্ষকদের ঈদ বোনাসে ৮৩ কোটি টাকা বরাদ্দ

প্রকাশিত: ৪:২৭ অপরাহ্ণ , মে ৮, ২০২০

শিক্ষকদের ঈদ বোনাসে ৮৩ কোটি টাকা বরাদ্দ

সিএনআই ডেস্ক: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান কারিগরি ও মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের ঈদুল ফিতরের উৎসব বোনাসের অর্থ অনুমোদন দিয়েছে সরকার। এ বাবদ দুই স্তরে মোট ৮৩ কোটি ৫৯ লাখ ৮৩ হাজার ১৪৭ টাকা বরাদ্দ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের বাজেট শাখা।

বৃহস্পতিবার (৭ মে) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগ থেকে আলাদা দুই অধিদফতরে অর্থ ছাড়ের অনুমোদন পাঠানো হয়েছে। দ্রুত বোনাসের অর্থ নির্ধারিত কারিগরি ও মাদ্রাসা বিভাগ থেকে ব্যাংকে জমা দিতেও নির্দেশনা দিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

দেখা গেছে, সারা দেশের এমপিওভুক্ত ৭ হাজার ৬২১টি মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানে মোট এক লাখ ১৯ হাজার ৭৬৮ জন শিক্ষক ও ২৬ হাজার ১৫১ জন কর্মচারী রয়েছেন। এসব শিক্ষক-কর্মচারীদের জন্য ২০২০ সালের ঈদুল ফিতরের বোনাস বাবদ মোট ৭২ কোট ১৩ লাখ ৪ হাজার ২৪৮ টাকা অনুমোদন দেয়া হয়েছে।

অন্যদিকে, বেসরকারি কারিগরি ভোকেশনাল ও বিএম স্তরের শিক্ষক-কর্মচারীদের জন্য ১০ কোটি ৫০ লাখ ৫৭ হাজার ৯২৬ টাকা এবং পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক-কর্মচারীদের ঈদ বোনাস প্রদানে ৯৬ হাজার টাকা অনুমোদন দেয়া হয়েছে। এসব অর্থ অগ্রণী, জনতা রূপালী ও সোনালী ব্যাংকে জমা দেয়া হবে।

জানা গেছে, এমপিওভুক্ত মাদ্রাসা ও কারিগরি শিক্ষকদের ঈদুল ফিতরের উৎসব ভাতা দিতে দুই অধিদফতর থেকে আলাদাভাবে শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি বিভাগে প্রস্তাব পাঠানো হয়। সে প্রস্তাবের পরিপ্রেক্ষিতে অনুমোদন দেয়া হয়েছে। বর্তমানে অধিদফতর থেকে বোনাসের চেক ব্যাংকগুলোতে পাঠানো হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মুন্সি শাহাবুদ্দিন বলেন, ‘কারিগরি ও মাদ্রাসা শিক্ষকদের ঈদ বোনাসের অর্থ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বাজেট শাখা থেকে অনুমোদন দেয়া হয়েছে।’

তিনি বলেন, ‘অনুমোদন হওয়া অর্থ নির্ধারিত ব্যাংকে জামা দিতে কারিগরি শিক্ষা অধিদফতর ও মাদ্রাসা অধিদফতরে নির্দেশনা পাঠানো হয়েছে।’

এ অর্থ ব্যাংকে জমা দিয়ে আলাদা দুই অধিদফতরের ওয়েবসাইটে শিক্ষক-কর্মচারীদের ঈদ বোনাস উত্তোলনে নির্দেশনা জারি করা হবে বলেও জানান তিনি।


সিএনআই’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।